রামমন্দির নয়, হিন্দু ক্ষোভ থামাতে অযোধ্যায় রামমূর্তির ঘোষণা যোগীর

397
The News বাংলা
The News বাংলা

The News বাংলা, অযোধ্যা: শেষ পর্যন্ত কিছুটা হলেও শিবসেনা, আরএসএস ও বিশ্ব হিন্দু পরিষদ কে সন্তুষ্ট করতে পারল বিজেপি সরকার। অযোধ্যায় রাম মন্দির নির্মাণের দাবির মাঝেই উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ঘোষণা করে দিলেন, অযোধ্যায় রাম মূর্তি হচ্ছে।

Image Source: Google

স্ট্যাচু অফ ইউনিটির পর এবার আরও বড় এক মূর্তি। ২২১ মিটার উঁচু রামের মূর্তি স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে উত্তরপ্রদেশ সরকার, জানিয়েছেন মুখ্যসচিব অবিনাশ অবস্থী। একটি বিবৃতিতে যোগী সরকার জানিয়েছে ২২১ মিটার উঁচু রাম মূর্তিটি তৈরি হবে অযোধ্যায়। সম্পূর্ণ ব্রোঞ্জ দিয়ে তৈরি এই মূর্তির আসল উচ্চতা হবে ১৫১ মিটার ও রামের মাথায় থাকবে ছাতা যার উচ্চতা হবে ২০ মিটার। স্তম্ভমূল বা মূর্তিটির পাদভূমির উচ্চতা হবে ৫০ মিটার।

আরও পড়ুনঃ ‘পহেলে মন্দির, ফির সরকার’ আশঙ্কায় ‘বাবরি মসজিদের’ অযোধ্যা

Image Source: Google

মূর্তির সংলগ্ন স্থানে থাকবে একটি বিশেষ মিউজিয়াম যেখানে রাম জন্মভূমি ও অন্যান্য লোকগাথা সম্পর্কিত বিষয়ক তথ্য ও ভাস্কর্য প্রদর্শিত হবে। রাম-মূর্তির আশেপাশে গেস্ট হাউস, মাঠ, রাম কুঠি ও গুরুকূল করার পরিকল্পনা রয়েছে যোগী সরকারের। ক্ষমতায় আসার পরই, যোগী আদিত্যনাথ অযোধ্যায় রামের জন্মস্থানে তাঁর মূর্তি প্রতিষ্ঠার অঙ্গীকার করেছিলেন।

আরও পড়ুনঃ অযোধ্যায় বিশ্ব হিন্দু পরিষদের জমায়েতে অশান্তির আশঙ্কায় সংখ্যালঘুরা

এই কাজের ভার দেওয়ার জন্য এখনও পর্যন্ত পাঁচটি সংস্থার নাম প্রস্তাবিত হয়েছে। এই মুহূর্তে চলছে মাটি পরীক্ষা। তবে এই মূর্তি নির্মাণ করতে ঠিক কত টাকা খরচ হবে ও কোথায় নির্মাণ করা হবে তা স্পষ্ট করে জানায় নি যোগী সরকার।

The News বাংলা

পাশাপাশি প্রশ্ন উঠে গেল, রাম মন্দির নির্মাণের দাবির চাপ কমাতে ও অযোধ্যা-ইস্যুকে আরও স্পটলাইটে আনতেই কি যোগীর এমন কৌশল! যোগী সরকার কিন্তু সরকারি টুইটার অ্যাকাউন্ট থেকে বিশ্বের সব থেকে উঁচু রাম মন্দির নির্মাণের ঘোষণা করে ফেলেছে ইতিমধ্যেই।

Image Source: Google

লোকসভা ভোটের আগে রাম মন্দির নির্মাণের বিষয়টি নিয়ে মোদী সরকারের উপর রীতিমত ক্ষুব্ধ হিন্দু সংগঠনগুলি। রাম মন্দির নির্মাণের দাবিতে সোচ্চার হয়ে ইতিমধ্যেই রবিবার ধর্মসভা করতে, অযোধ্যায় জমায়েত হয়েছে শিবসেনা ও বিশ্ব হিন্দু পরিষদ ও আরএসএস এর লক্ষ্য লক্ষ্য ভক্ত ও সমর্থক।

আরও পড়ুনঃ “নীচু জাতের মোদীর হিন্দু ধর্ম নিয়ে বলার অধিকার নেই” বিতর্কে কংগ্রেস নেতা

Image Source: Google

তবে রাজনৈতিক বিশেষঙ্গরা বলছেন, এই সকল অস্বস্তির নাগপাশ থেকে বেরোতেই বিজেপি আবার রাম নামে শান দিয়ে পুরোনো হাতিয়ারকে ইস্যু করেই ভোটে এগোতে চাইছে। সম্প্রতি সুপ্রীম কোর্টের রায়ে রামমন্দির সংক্রান্ত মামলার রায় পুনরায় স্থগিত করা হয়েছে। অতএব, লোকসভা ভোটের আগে রামমন্দির সংক্রান্ত কোনো আশা যে দেখানো সম্ভব হচ্ছেনা, সেটাও পরিষ্কার। আর তাই আপাতত রাম মূর্তির ঘোষণা।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন