জিএসটি কমাল মোদী সরকার, নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম কমছে

439
জিএসটি কমাল মোদী সরকার, নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম কমছে/The News বাংলা
জিএসটি কমাল মোদী সরকার, নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম কমছে/The News বাংলা

The News বাংলা, দিল্লি: পাঁচ রাজ্যে ভোটে হার। লোকসভা ভোটের ঠিক আগে তিন রাজ্যে ক্ষমতা হাতছাড়া। আর তারপরেই বিভিন্ন নিত্য প্রয়োজনীয় জিনিসের জিএসটির হার কমাল মোদী সরকার। কমছে নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম। ‘ভোটের দিকে তাকিয়েই এতদিনে শোধরাল কেন্দ্র’, দাবি কংগ্রেস সহ বিরোধীদের। ‘জনগণের স্বার্থেই সিদ্ধান্ত’, কংগ্রেসকে উড়িয়ে দাবি বিজেপির।

আরও পড়ুনঃ EXCLUSIVE: ভোটের আগে বাংলার বিখ্যাত সাংবাদমাধ্যমের সঙ্গে ‘সরকারি’ সন্ধি মমতার

জিএসটি নিয়ে পিছু হটল কেন্দ্রীয় সরকার। শনিবার ২২ ডিসেম্বর নয়াদিল্লীতে জিএসটি কাউন্সিলের ৩১ তম বৈঠক অনুষ্ঠিত হল। সেই বৈঠকের আগেই গত মঙ্গলবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সেরকমই ইঙ্গিত দিয়েছিলেন। জানাই ছিল ভোটের মুখে জিএসটির হার কমাতে চলেছে বিজেপি সরকার। কংগ্রেস সহ বিরোধীদের দাবী মান্যতা পেল, দাবি কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর। ‘জনগণের স্বার্থেই সিদ্ধান্ত’ জানিয়েছেন অর্থমন্ত্রী অরুণ জেটলি।

জিএসটি কমাল মোদী সরকার, নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম কমছে/The News বাংলা
জিএসটি কমাল মোদী সরকার, নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম কমছে/The News বাংলা

আরও পড়ুনঃ কলকাতা হাইকোর্টের অন্দরেই আটকে রইল বিজেপির রথ যাত্রা

গত মঙ্গলবার প্রধানমন্ত্রী জানিয়েছিলেন, কিছুদিনের মধ্যেই শুধুমাত্র কিছু পণ্যের ক্ষেত্রে ২৮% জিএসটি চালু থাকবে। লাক্সারী জিনিসপত্র এই তালিকায় থাকতে পারে বলে ইঙ্গিত করেছিলেন তিনি। গত মঙ্গলবার মুম্বাইতে এক বেসরকারি টিভি চ্যানেলের অনুষ্ঠানে তিনি জানিয়েছিলেন, মানুষের নিত্য ব্যবহার্য জিনিসপত্রের ৯৯ শতাংশ থেকে জিএসটি কমিয়ে ১৮% জিএসটি-র আওতায় নিয়ে আসা হবে।

আরও পড়ুনঃ দার্জিলিং টয় ট্রেনের সান্ধ্যকালিন যাত্রায় ট্যুর প্যাকেজ

শনিবার জি এস টি কাউন্সিলের বৈঠকের পর প্রায় সব নিত্য প্রয়োজনীয় জিনিসের দামই কমল বলাই যায়। জিএসটি রিটার্ন দাখিলের সরলীকরণ করা এবং অনলাইন রিফান্ড নিয়ে আলোচনাও হয়েছে আজকের বৈঠকে।

আরও পড়ুনঃ ৫ দিন বন্ধ ব্যাঙ্ক, উৎসবের সময় চরম সমস্যায় আমজনতা

শনিবার নয়াদিল্লীতে জিএসটি কাউন্সিলের ৩১ তম বৈঠকের পর ঠিক হয়েছে, ৯৯ শতাংশ পণ্যই চলে যাবে ১৮ শতাংশ স্লাবের নিচে। জানা গেছে, জিএসটি হার কমায় মোট ৩৩ টি পণ্যের দাম কমছে। মাত্র ৩৪ টি পণ্যের দামই এখন রইল ১৮ শতাংশ স্লাবের উপরে। ২৬ টি পণ্যে ১৮ শতাংশ থেকে জিএসটি হার কমে হয়েছে ১২ শতাংশ। ৭ টি পণ্যে ২৮ শতাংশ থেকে জিএসটি হার কমে হয়েছে ১২ থেকে ১৮ শতাংশ এর মধ্যে।

আরও পড়ুনঃ ভারতে অবৈধ প্রবেশের দায়ে গ্রেফতার এক আমেরিকান নাগরিক

আর কোন কোন পণ্যে জিএসটি কাউন্সিলের ৩১ তম বৈঠকের পর জিএসটি হার কি কি ঠিক হয়েছে, তা শনিবার বিকালে জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। জিএসটি রিটার্ন দাখিলের সরলীকরণ করা এবং অনলাইন রিফান্ড নিয়ে আলোচনাও হয়েছে আজকের বৈঠকে। সেটা নিয়েও বড় সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। শনিবার সেটা নিয়েও দেশকে জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি।

আরও পড়ুনঃ EXCLUSIVE: কলকাতা থেকে পুলিশ ও ব্যবসায়ীদের টাকা যাচ্ছে জঙ্গিদের হাতে

কংগ্রেস সহ বিরোধীদের দাবী মান্যতা পেল, জানিয়েছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। তবে, বিজেপি উড়িয়ে দিয়েছে রাহুল গান্ধীর বক্তব্য। বিজেপি নেতাদের মতে, সাধারণ মানুষের আরও সুবিধা করে দেওয়ার জন্যই দুর্দান্ত সিদ্ধান্ত নরেন্দ্র মোদী সরকারের। তবে, রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে, আসন্ন লোকসভা ভোটের দিকে তাকিয়েই এই সিদ্ধান্ত নিয়েছে মোদী সরকার।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন