মহাকাশে শত্রুর স্যাটেলাইট ধ্বংসে ভারতের হাতে অ্যান্টি স্যাটেলাইট অস্ত্র, বললেন মোদী

511
মহাকাশে শত্রুর স্যাটেলাইট ধ্বংসে ভারতের হাতে অ্যান্টি স্যাটেলাইট অস্ত্র, বললেন মোদী/The News বাংলা
মহাকাশে শত্রুর স্যাটেলাইট ধ্বংসে ভারতের হাতে অ্যান্টি স্যাটেলাইট অস্ত্র, বললেন মোদী/The News বাংলা

মহাকাশে শত্রুর স্যাটেলাইট ধ্বংসে ভারতের হাতে এল অ্যান্টি স্যাটেলাইট অস্ত্র, বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। LEO বা লোক আর্থ অরবিট এ একটি অব্যবহৃত স্যাটেলাইট ধ্বংসের মিশনে সফল ভারত। মহাকাশে ‘মিশন শক্তি’, জাতির উদ্দেশ্যে ভাষণে বললেন প্রধানমন্ত্রী মোদী। অ্যান্টি স্যাটেলাইট অস্ত্রে ধ্বংস করা হয়েছে একটি কৃত্রিম উপগ্রহকে।

এ স্যাট বা অ্যান্টি স্যাটেলাইট অস্ত্র ক্ষমতা ছিল বিশ্বের মাত্র তিনটি দেশের। আমেরিকা, রাশিয়া ও চিনের। এবার ভারত হল বিশ্বের চতুর্থ দেশ। মহাকাশে অ্যান্টি স্যাটেলাইট অস্ত্র থাকা মানে শত্রুর যে কোন নজরদারি স্যাটেলাইট বা উপগ্রহকেও ধ্বংস করতে পারবে ভারত। জাতির উদ্দ্যেশ্যে ভাষণে বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

আরও পড়ুনঃ আরও ১০, বাংলায় ৪২ আসনের মধ্যে ৪০টি আসনে প্রার্থী ঠিক করল বিজেপি

কি এই অ্যান্টি স্যাটেলাইট অস্ত্র? বিশ্বের কোন দেশ যদি ভারতের উপর তাদের নজরদারি স্যাটেলাইট বা উপগ্রহকে কাজে লাগায় তাহলে ভারতের হাতেও রয়েছে অ্যান্টি স্যাটেলাইট অস্ত্র। যা দিয়ে যে কোন নজরদারি স্যাটেলাইট বা উপগ্রহকে ধ্বংস করে দেওয়া যাবে। সেটাই বুধবার পরীক্ষামূলক ভাবে টেস্ট করল ভারত।

বুধবার মহাকাশে একটি অব্যবহৃত স্যাটেলাইট বা উপগ্রহকে ধ্বংস করে দেওয়া হয় এই অ্যান্টি স্যাটেলাইট অস্ত্র দিয়ে। মাত্র তিন মিনিটে এই গোটা অপারেশন শেষ হয়। এই অ্যান্টি স্যাটেলাইট অস্ত্র ভারতের বিজ্ঞনিরাই তৈরি করেছেন। জাতীর উদ্দ্যেশ্যে ভাষণে এমনটাই বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

আরও পড়ুনঃ পায়ে নয় বুকে গুলি চালান, বিতর্কিত বিজেপির সায়ন্তন

বুধবার বেলা বারোটা নাগাদ জাতীর উদ্দ্যেশ্যে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, এমনটাই ঘোষণা করা হয়। গোটা দেশে হইচই পরে যায় যে ভোটের মুখে ভারতের মানুষকে কি জানাবেন প্রধানমন্ত্রী। তারপরেই সবাইকে চমকে দিয়ে অ্যান্টি স্যাটেলাইট অস্ত্র এ মহাকাশে একটি অব্যবহৃত স্যাটেলাইট বা উপগ্রহকে ধ্বংস করে দেওয়ার ঘোষণা করেন প্রধানমন্ত্রী মোদী।

তবে ভোটের মুখে এই ঘোষণা নিয়েও সরগরম ভারতের রাজনীতি। ভোটে জিততেই ভোটের মুখে এইসব চাল চালছেন মোদী, পরিস্কার জানিয়েছে কংগ্রেস। তবে কংগ্রেসের তরফে এই মিশনে জড়িয়ে থাকা সবাইকেই অভিনন্দন জানান হয়েছে। মোদীর সমালোচনা করা হয়েছে তৃণমূলের তরফ থেকেও।

আরও পড়ুনঃ তৃণমূল ছেড়ে বিজেপিতে ১০০ বিধায়ক, অর্জুনের মন্তব্যে জল্পনা চরমে

মন্ত্রী ফিরহাদ হাকিম বলেছেন, “এটাকে নিয়ে ভোটের মুখে দেশকে নিয়ে রাজনীতি করছেন মোদী”। তবে তাতে ভোটে কোন লাভ হবে না বলেই জানিয়ে দেন তিনি। তবে বিজেপির তরফ থেকে এইসব উড়িয়ে দেওয়া হয়েছে। বিজেপির তরফে বলা হয়েছে, এটা জাতীর স্বার্থে ও ভারতের মানুষের স্বার্থে বড় ঘটনা। এর সঙ্গে রাজনীতির কোন সম্পর্ক নেই।

এদিকে বুধবারের পর আমেরিকা, রাশিয়া ও চিনের সঙ্গে মহাকাশে একসঙ্গে বসল ভারত। যেটা ভারতের ভবিষ্যতের পক্ষে অত্যন্ত গুরুত্বপূর্ণ। এর ফলে মহাকাশে বিশ্বের চতুর্থ শক্তি হিসাবে উঠে এল ভারত। ভারতীয় মহাকাশ গবেষণার এক যুগান্তকারি ঘটনা হিসাবে আজকের এই দিনটাকে স্মরণ করে রাখা হবে।

আরও পড়ুনঃ নির্বাচন কমিশনের নতুন অ্যাপ সি ভিজিল, জনতার অভিযোগে ১০০ মিনিটের মধ্যে ব্যবস্থা

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন