উত্তরপ্রদেশে চরম অসম্মানজনক প্রস্তাব মহাজোটকে, ক্রুদ্ধ অখিলেশ মায়াবতী

436
উত্তরপ্রদেশে চরম অসম্মানজনক প্রস্তাব মহাজোটকে, ক্রুদ্ধ অখিলেশ মায়াবতী /The News বাংলা
উত্তরপ্রদেশে চরম অসম্মানজনক প্রস্তাব মহাজোটকে, ক্রুদ্ধ অখিলেশ মায়াবতী /The News বাংলা

আসন্ন লোকসভা নির্বাচনে উত্তরপ্রদেশে বিজেপি বিরোধী মহাজোট গঠন করেছে অখিলেশ যাদবের এসপি, মায়াবতীর বিএসপি ও অজিত সিংয়ের রাষ্ট্রীয় লোকদল। ৮০টি লোকসভা আসন বিশিষ্ট উত্তরপ্রদেশে এসপি, বিএসপি ও আরএলডির মধ্যে আসনরফা হয়েছে যথাক্রমে ৩৮, ৩৭ এবং ৩ টি আসনে। কংগ্রেসের সাথে জোট না হলেও রায়বেরেলি ও আমেঠির আসন দুটি ছাড়া হয়েছে কংগ্রেসের জন্য।

সম্প্রতি বিভিন্ন সংস্থার ভোটের আগের সমীক্ষায় দেখা দিয়েছে ২০১৯ লোকসভা নির্বাচনে এনডিএ শিবির পুনরায় ক্ষমতায় আসতে পারে। কিন্তু রাজনৈতিক দল হিসেবে একক ভাবে সংখ্যাগরিষ্ঠতা লাভের জন্য বিজেপির প্রধান বাধা উত্তরপ্রদেশ। ফলে ২০১৪ লোকসভা নির্বাচনের ফলাফলের পুনরাবৃত্তি নাও হতে পারে।

আরও পড়ুনঃ মোদীর সঙ্গে সবাই চৌকিদার, অদ্ভুত প্রচার বিজেপির

এদিকে এককভাবে কংগ্রেস অনেক পিছিয়ে থাকলেও সংখ্যাগরিষ্ঠতা লাভের জন্য মহাজোটই ভরসা কংগ্রেসের। একমাত্র উত্তরপ্রদেশ সমস্ত হিসেব নিকেশ বদলে দিতে পারে। সেই সম্ভাবনা থেকে উত্তরপ্রদেশে এসপি, বিএসপি ও আরএলডির সাথে জোট ঘোষণা করেই একসাথে এগোতে চাইছে কংগ্রেস, যাতে কিছুতেই বিজেপি জায়গা না পায়।

কিন্তু জোট প্রস্তাবে উত্তরপ্রদেশের বড় দুই দল এসপি ও বিএসপিকে যে আসন ছাড়ার প্রস্তাব কংগ্রেস দিয়েছে, তাতে চরম অসন্তুষ্ট অখিলেশ ও মায়াবতী। কংগ্রেস নিজেদের জন্য ৭৩ টি আসন রেখে বাকি ৭ টি আসন এসপি, বিএসপি ও আরএলডিকে দেওয়ার প্রস্তাব দিয়েছে।

আরও পড়ুনঃ বিরোধী মহিলা প্রার্থীদের ‘মাল’ সম্বোধন করে কুরুচিপূর্ণ আক্রমণ ফিরহাদের

আর তাতেই বেজায় চটেছে অখিলেশ ও মায়াবতী। মায়াবতী জানিয়ে দিয়েছেন, কংগ্রেস চাইলে তারা নিজেরা ৮০ টি সিটেই লড়াই করতে পারে। কংগ্রেসের সাথে তাদের জোটের দরকার নেই। এসপি, বিএসপি ও আরএলডি মিলেই বিজেপিকে হারানোর ক্ষমতা রাখে বলে জানিয়ে দিয়েছেন মায়াবতী।

বিজেপিকে হারাতে যেভাবে জোটে অংশগ্রহনকারী দলগুলো নিজেদের মধ্যে সমঝোতায় পৌঁছাতে পারছে না এবং নিজেরাই নিজেদের জমি ছাড়তে নারাজ, তাতে লাভের গুড় যে বিজেপির ঝুলিতে যাবে, তাতেই সীলমোহর দিচ্ছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

আরও পড়ুনঃ তৃণমূলের তারকা প্রার্থী নিয়ে অশ্লীল ও বিতর্কিত মন্তব্য ক্ষিতির

শেষ পর্যন্ত যে কোনরকমে উত্তরপ্রদেশে মহাজোট হচ্ছে না সেটা এখন পরিষ্কার। এখন ত্রিপক্ষের লড়াইয়ে উত্তরপ্রদেশ কার হয় সেটাই দেখার। উত্তরপ্রদেশে বেশি আসন মানেই যে দেশের ক্ষমতা দখলে দিকে এককদম এগিয়ে যাওয়া জানে কংগ্রেস, বিজেপি সহ সবাই।

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন