‘কেরল মডেল’ বাতিল, মোদীর ‘গুজরাত মডেল’ শিখতে গেল বিজয়নের টিম

455
'কেরল মডেল' বাতিল, মোদীর 'গুজরাত মডেল' শিখতে গেল বিজয়নের টিম
'কেরল মডেল' বাতিল, মোদীর 'গুজরাত মডেল' শিখতে গেল বিজয়নের টিম

‘কেরল মডেল’ বাতিল; মোদীর ‘গুজরাত মডেল’ শিখতে গেল বিজয়নের টিম। গল্প হলেও সত্যি! ‘সুশাসন’ শিখতে মোদীর গুজরাতে বামশাসিত কেরলের প্রতিনিধি দল; তুঙ্গে রাজনৈতিক বিতর্ক। তবে কি এবার, নরেন্দ্র মোদীর বিজেপির ‘গুজরাত মডেল’ থেকে; অনুপ্রেরণা চাইছে বামশাসিত কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন এর সরকার?

গুজরাতে কিভাবে সমস্ত সরকারি প্রকল্প কার্যকর হচ্ছে; কিভাবে বিভিন্ন সরকারি প্রকল্পের সুবিধা সাধারণ মানুষের কাছে পৌঁছে দেওয়া হচ্ছে; এসব খুঁটিনাটি জানতেই গুজরাতে প্রতিনিধিদল পাঠালেন কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। তাও আবার খোদ রাজ্যের মুখ্যসচিবের নেতৃত্বে গুজরাত গিয়েছে কেরল সরকারের দুই সদস্যের প্রতিনিধি দল। এবার বিজেপির ‘গুজরাট মডেল’ থেকে অনুপ্রেরণা চাইছে বামশাসিত কেরলও!

গুজরাটে কীভাবে সমস্ত সরকারি প্রকল্প কার্যকর হচ্ছে, সরকারি প্রকল্পের সুবিধা কীভাবে সাধারণ নাগরিকদের কাছে পৌঁছে দেওয়া হচ্ছে, এসব খুঁটিনাটি জানতে গুজরাতে প্রতিনিধিদল পাঠালেন কেরল মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। বিজয়নের বাম সরকারের মুখ্যসচিবের নেতৃত্বেই; গুজরাতে গিয়েছে কেরল সরকারের দুই সদস্যের ওই প্রতিনিধি দল।

গুজরাত সরকারের দাবি, সরকারি প্রকল্পের বাস্তবায়নের জন্য; তারা আলাদা করে একটি ‘ড্যাশবোর্ড’ তৈরি করেছে। যার মাধ্যমে সবট প্রকল্প; নিখুঁতভাবে পরিচালনা করা সম্ভব। কিভাবে সেটা কাজ করে, সেসব সম্পর্কেই বিস্তারিত খোঁজখবর করতে চাইছে; বামশাসিত কেরল। “মতাদর্শগতভাবে তাঁরা সম্পূর্ণ ভিন্ন মেরুতে অবস্থান করলেও; রাজ্য এবং রাজ্যের মানুষের উন্নয়নের প্রশ্নে একে অপরের পরিপূরক হওয়াই যায়”; গুজরাতে প্রতিনিধি দল পাঠানোর পিছনে এই যুক্তিই দেখাচ্ছেন কেরলের বাম নেতারা। সরকারের সিদ্ধান্ত নিয়ে বাম নেতাদের সাফাই; “মতাদর্শ কখনও সরকারের উন্নয়নে বাধা হয়ে দাঁড়াতে পারে না”।

বিজয়নের কেরল সরকারের এই সিদ্ধান্তর; তীব্র সমালোচনা করেছে বিরোধী শিবির। কেরল কংগ্রেসের অভিযোগ, “সিপিএম এবং বিজেপির মধ্যে যে অশুভ আঁতাত তৈরি হয়েছে; সেটা বিজয়ন সরকারের এই সিদ্ধান্তেই প্রমাণিত। কংগ্রেসের আরও অভিযোগ, “সরকার কি রাজ্যে সেই ‘গুজরাত মডেল’ চালু করতে চাইছে; যে গুজরাত উগ্র-হিন্দুত্বের আঁতুড়ঘর, যে গুজরাত সংখ্যালঘুদের অত্যাচার করছে”। বিরোধীদের অভিযোগ, “রাজ্যস্তরে শুধু নয়; জাতীয় স্তরেও সিপিএম-বিজেপির মধ্যে আঁতাত হয়েছে, এটা তারই প্রমাণ”।

বিজেপি অবশ্য বাম সরকারের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে। কেরল বিজেপির তরফে জানানো হয়েছে; “বাম সরকারের কেরল মডেল ব্যর্থ; উন্নয়নের জন্য রাজ্যে গুজরাত মডেল চালু করা উচিত”।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন