ব্রিটিশ পুলিশ এর হাতে গ্রেফতার উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ

387
ব্রিটিশ পুলিশ এর হাতে উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ/The News বাংলা
ব্রিটিশ পুলিশ এর হাতে উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ/The News বাংলা

সাত বছর লন্ডনের ইকুয়েডর দূতাবাস শরণার্থী আশ্রয়ে থাকার পর গ্রেফতার করা হয়েছে উইকিলিকস-এর সহ-প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জকে। বৃহস্পতিবার গ্রেফতার করা হয়েছে তাঁকে। ২০১২ থেকে লন্ডনের ইকুয়েডর দূতাবাসে শরণার্থী হিসাবে আশ্রয়ে নিয়েছিলেন তিনি। সম্প্রতি শরণার্থী এই রক্ষাকবচ তুলে নেয় ইকুয়েডর। তারপরেই তাঁকে গ্রেফতার করল ব্রিটিশ পুলিশ।

LIVE: সারাদিন কি হচ্ছে বাংলার ভোটে, দেখে নিন প্রথম দফার ভোটের সব ঘটনা

ইকুয়েডরের বর্তমান প্রেসিডেন্ট লেনিন মোরেনো বলেছেন, তারা অ্যাসাঞ্জের শরণার্থী মর্যাদা প্রত্যাহার করে নিয়েছেন। তাই অ্যাসাঞ্জকে গ্রেফতার করা সম্ভব হয় লন্ডন পুলিশের। ২০১২ থেকে এই দূতাবাসের আশ্রয়ে ছিলেন বলে তাকে কোন ভাবেই গ্রেফতার করা যাচ্ছিল না।

আরও পড়ুনঃ জঙ্গি ঘাঁটিতে ফের হামলার পরিকল্পনা করছে ভারত, ভয়ে কাঁপছে পাকিস্তান

তাকে যে দূতাবাস থেকে যে কোন সময় বহিস্কার করা হতে পারে তার আশঙ্কা আগে থেকেই ছিল। উইকিলিকসের টুইটার পোস্টে এই আশঙ্কাও করা হয়েছিল। ইকুয়েডরের এক কর্মকর্তাও জানিয়ে ছিলেন লন্ডনের দূতাবাস থেকে যে কোন সময় তাড়িয়ে দেওয়া হতে পারে জুলিয়ান অ্যাসাঞ্জকে।

আরও পড়ুনঃ তিন লাখ কোটি টাকায় বিবাহবিচ্ছেদ

সুইডেনে তার বিরুদ্ধে মামলার ঘটনায় জামিনে থাকার সময় ২০১২ সাল থেকে দূতাবাসটিতে আশ্রয় নিয়ে ছিলেন অ্যাসাঞ্জ। সেই সময়ই তিনি অভিযোগ করেছিলেন, তাকে যদি ব্রিটেন থেকে ইকুয়েডরে প্রত্যর্পণ করা হয়, তবে মার্কিন বাহিনী তাকে আটক করতে পারে।

আরও পড়ুনঃ ৩৬০ জন ভারতীয় বন্দীকে মুক্তি দিতে চলেছে পাকিস্তান

লাখ লাখ মার্কিন কূটনৈতিক গোপন নথি ফাঁস করে খবরে এসেছিলেন অস্ট্রেলীয় নাগরিক অ্যাসাঞ্জ। বিশ্বের বিভিন্ন দেশে অবস্থিত মার্কিন দূতাবাসগুলোর গোপন তারবার্তা প্রকাশ করে বিশ্বজুড়ে হৈ-চৈ ফেলে দেন অস্ট্রেলিয়ার এই নাগরিক। সেই গোপন বার্তাগুলোতে বিশ্বের বিভিন্ন দেশে মার্কিন কূটনীতিকদের নানা তথ্য ফাঁস হয়ে যায়। এর পরেই অ্যাসাঞ্জকে আটক করতে চাইছে যুক্তরাষ্ট্র।

আরও পড়ুনঃ ভারতের বিরুদ্ধে মার্কিন নয় চিনা যুদ্ধবিমান ব্যবহার করেছে পাকিস্তান

লন্ডনের মেট্রোপলিটন পুলিশ জানিয়েছে, গ্রেফতারি পরোয়ানা বাস্তবায়ন করা তাদের দায়িত্ব। ইকুয়েডর সরকার তার রাজনৈতিক আশ্রয় তুলে নিলে তাকে গ্রেফতারে পুলিশ ডেকে আনে দূতাবাস কর্তৃপক্ষ।

আরও পড়ুনঃ ধাক্কা খেল মোদী সরকার, পাকিস্তানের কোন এফ ১৬ বিমান ধ্বংস হয় নি জানাল আমেরিকা

ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী সাজিদ জাভিদ বলেন, “প্রায় সাত বছর ইকুয়েডর দূতাবাসে থাকার পর, আমি নিশ্চিত করে বলতে পারি, তিনি এখন পুলিশ হেফাজতে রয়েছেন”। তিনি একথাও বলেন, “অ্যাসাঞ্জ ব্রিটেনে বিচারের মুখোমুখি হবেন। সহযোগিতার জন্য ইকুয়েডর সরকারকে আমি ধন্যবাদ জানাচ্ছি। আসলে কেউ আইনের উর্ধ্বে নয়”।

আরও পড়ুনঃ পাকিস্তানে প্রতি মাসে জোরপূর্বক ইসলামে ধর্মান্তরিত হয় ২৫ হিন্দু নাবালিকা

গত সপ্তাহে সাংবাদিক ও অ্যাসাঞ্জ সমর্থক জন ফিলগার লোকজনকে দূতাবাসের বাইরে জড়ো হয়ে অ্যাসাঞ্জকে রক্ষা করার আহ্বান জানিয়ে ছিলেন। তিনি এই সাহসী যোদ্ধার সঙ্গে সংহতি প্রকাশ করেন।

আরও পড়ুনঃ অগাস্টা ওয়েস্টল্যান্ড হেলিকপ্টার দুর্নীতিতে ইডির চার্জশিটে সনিয়া ঘনিষ্ঠ আহমেদ প্যাটেল

এর আগে তাকে লন্ডনের ইকুয়েডর দূতাবাস থেকে তাড়িয়ে দেয়ার আশঙ্কায় উদ্বেগ প্রকাশ করেছেন জাতিসংঘ। জাতিসংঘের বিশেষ দূত আশঙ্কা প্রকাশ করেছেন, এতে ভয়াবহ নিপীড়নের শিকার হতে পারেন বিকল্প সাংবাদিকতার উদাহরণ সৃষ্টিকারী এই অ্যাকটিভিস্ট।

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন