সাবারিমালায় হিন্দু মহিলারা ঢুকতে পারলে, মসজিদে মুসলিম মহিলারা নয় কেন

1470

কেরালা: ঋতুমতী মহিলারা সাবারিমালা মন্দিরে প্রবেশ করতে পারতেন না। সম্প্রতি, সুপ্রিম কোর্টের রায়ে বহুবছর ধরে চলে আসা সেই প্রথা বন্ধ হয়েছে। এখন সব মহিলারাই মন্দিরে প্রবেশ করতে পারবেন। মন্দিরে সব হিন্দু মহিলারা ঢুকে পুজো দিতে পারলে, মসজিদে মুসলিম মহিলারা ঢুকে নমাজ পড়তে পারবেন না কেন ? উঠছে প্রশ্ন।

হিন্দু মহিলারা সাবারিমালা মন্দিরে ঢোকার অধিকার পাওয়ার পর এবার মসজিদে ঢোকার অধিকার পাবার লড়াই শুরু করলেন মুসলিম মহিলারা। কেরালায় একটি মুসলিম মহিলা সংগঠন এবার মসজিদে ঢুকে নমাজ পড়ার অধিকার পেতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হতে চলেছেন।

কেরালার নিসা সংগঠন এই লড়াই শুরু করছেন। The Nisa Progressive Muslim Women’s Forum সংগঠনটি Nisa বা নিসা নামেও পরিচিতি। আরবীতে নিসা মানে Women বা নারী। মুসলিম মহিলাদের অধিকার রক্ষার আন্দোলন করে এই সংগঠন।

কেরালার কোজিকোটে অবস্থিত নিসা সংগঠন জানিয়েছে, এমাসের শেষেই তারা সুপ্রিম কোর্টে নিজেদের আবেদন জানিয়ে পিটিশন দায়ের করবেন। মন্দিরে প্রবেশের অধিকার পর আদায় করে নেবার পর এবার কেরালায় মসজিদে ঢোকার অধিকার আদায় করার লড়াই মহিলাদের।

যদিও ইসলামিক আইন অনুযায়ী, মুসলিম মহিলারা মসজিদে ঢুকে নমাজ পড়তে পারেন। কিন্তু, কেরালায় সুন্নি সম্প্রদায়ের মুসলিমরা আজও মহিলাদের মসজিদে ঢুকতে দেন না। মুসলিম মহিলাদের আজও মসজিদে ঢুকে নমাজ পড়ার অধিকার নেই।

ঠিক যেমন মন্দিরে ঢুকে মহিলাদের পুজো দিতে কোন নিষেধাজ্ঞা না থাকলেও সাবারিমালা মন্দিরে ঢুকতে দেওয়া হত না ১০ থেকে ৫০ বছর বয়সী মহিলাদের। দেশের সব থেকে শিক্ষিত রাজ্য কেরালায় ঠিক তেমনই মসজিদে ঢুকতে দেওয়া হয় না মহিলাদের। এরই প্রতিবাদে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হতে চলেছে নিসা।

কেরালায় মুসলিমদের মধ্যে সুন্নি সম্প্রদায়ের সংখ্যাই বেশি। রাজ্যের জনসংখ্যার মধ্যে ২৬ শতাংশই সুন্নি মুসলিম। আর তাই, কেরালার অধিকাংশ মসজিদেই ঢুকতে পারেন না মুসলিম মহিলারা। এই অধিকার পেতেই এবার দেশের সর্বোচ্চ আদালতের শরণাপন্ন হতে চলেছে মুসলিম মহিলা সংগঠনটি।

নিসার প্রধান ভি পি জুহারা জানিয়েছেন, ‘সুপ্রিম কোর্টের কাছে আমাদের অবদান রয়েছে, যেসব মহিলা ইসলামিক ধর্ম ও আইন নিয়ে পড়েছেন ও নমাজ নিয়ে জ্ঞান অর্জন করেছেন, তাদের নমাজ পড়ানোর অধিকার দেওয়া হোক’। মহিলা ইমামদের নমাজ পড়ানোর অধিকার চাওয়া হবে এই মামলায়।

শুধু তাই নয়, সেই সমস্ত শিক্ষিত ও জ্ঞানী মহিলাদের মুসলিমদের বিয়ে নিয়েও নতুন চিন্তাধারা নিয়ে আসার সুযোগ দেওয়া হোক। তিন তালাক বন্ধ হবার পর, মুসলিম বিয়ে ও বিয়ে সংক্রান্ত ব্যপারে নতুন করে আইন আনতে আরো ভাবনা চিন্তা করা উচিত বলেই মনে করেন নিসার প্রধান ভি পি জুহারা।

নিসা এমন সময়ে অধিকার চেয়ে আদালতে মামলা করতে চলেছে যখন সাবারিমালা মন্দির নিয়ে গোটা রাজ্য চর্চার মধ্যে। সুপ্রিম কোর্টের রায়ের বিরুদ্ধে আন্দোলনও চলছে রাজ্য জুড়ে।

সাবারিমালা মন্দিরে সব মহিলারাই ঢুকতে পারবেন, এই রায়ের পরই একটি হিন্দু সংগঠন মুসলিম মহিলাদের মসজিদে ঢোকার অধিকার চেয়ে আদালতে মামলা করেছিল। যদিও অখিল ভারতীয় হিন্দু মহাসভার সেই মামলা খারিজ হয়ে যায় উপযুক্ত প্রমাণের অভাবে। কেরালায় মুসলিম মহিলাদের মসজিদে ঢুকতে দেওয়া হয় না, এর স্বপক্ষে কোন প্রমাণ দিতে পারে নি তারা।

এই একই বিষয়ে এবার মামলা করছে মুসলিম মহিলাদের সংগঠন নিসা। তবে, এই নিয়ে চিন্তায় নেই সংগঠনটি। সবরিমালা মন্দির নিয়ে রায় দিতে গিয়ে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চ বলে, মহিলাদের শারীরবৃত্তীয় কোন পদ্ধতি মন্দিরে ঢোকার ক্ষেত্রে বাধা হতে পারে না। তেমনই, কেরলেও মুসলিম মহিলাদের মসজিদে ঢুকে নমাজ পড়ার ব্যপারে সবুজ সংকেত দেবে আদালত, এমনটাই আশা নিসের সদস্যদের।

মুসলিম মহিলারা মক্কায় ঢুকতে পারেন, হজ করতে যেতে পারেন। তাহলে, শুধুমাত্র কেরালায় মসজিদে ঢুকে নমাজ পড়তে পারবেন না কেন ? এই ইস্যুতে তাদের জয় নিশ্চিত বলে মনে করছে The Nisa Progressive Muslim Women’s Forum বা নিসা। তবে এই নিয়ে মুখ খুলতে চান নি সুন্নি মুসলিম সম্প্রদায়ের ইমামরা।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন