বিশ্বজুড়ে ফেসবুক ইন্সটাগ্রাম বিপর্যয়ে উদ্বেগে কোটি কোটি ব্যবহারকারী

216
বিশ্বজুড়ে ফেসবুক ইন্সটাগ্রাম বিপর্যয়ে উদ্বেগে কোটি কোটি ব্যবহারকারী/The News বাংলা
বিশ্বজুড়ে ফেসবুক ইন্সটাগ্রাম বিপর্যয়ে উদ্বেগে কোটি কোটি ব্যবহারকারী/The News বাংলা
Simple Custom Content Adder

বন্ধ হয়ে গেল সোশ্যাল মিডিয়া। বিশ্বজুড়ে ফেসবুক ইন্সটাগ্রাম বিপর্যয়ে উদ্বেগে কোটি কোটি ব্যবহারকারী।

অভূতপূর্ব বিপর্যয়ের সম্মুখীন ফেসবুক থেকে ইন্সটাগ্রাম, যার সাক্ষী রইল কোটি কোটি ব্যবহারকারী। ঘটনা ঘটে বুধবার ভারতীয় সময়ে প্রায় রাত ৯ টায়।

বহু ফেসবুক ব্যবহারকারী সেই মুহূর্তে জানিয়েছেন, তারা ফেসবুকে লগ ইন করে ঢুকতে পারছেন না। আবার কেউ ফেসবুকে অনলাইন থাকলেও ছবি আপলোড অথবা কিছু পোস্ট বা কমেন্ট করতে পারছেন না। ইন্সটাগ্রাম ও হোয়াটসআপ ব্যবহারকারীদেরও একই সমস্যার সম্মুখীন হতে হয়, যেহেতু একই কোম্পানি এই তিনটি পরিসেবা প্রদান করে থাকে।

ফেসবুকের ইতিহাসে সাম্প্রতিক অতীতে এই ঘটনা প্রায় নজিরবিহীন। এর আগে ২০০৮ সালে একই প্রকার সমস্যার সম্মুখীন হয় ফেসবুক, কিন্তু সেই সময়ে ফেসবুকের আজকের মত গ্রহনযোগ্যতা ছিল না। সারা বিশ্বে তখন ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা ছিল মাত্র ৫০ মিলিয়ন।

ফেসবুক সংক্রান্ত উদ্ভুত সমস্যার বিষয়ে ফেসবুক কর্তৃপক্ষের তরফে ট্যুইট করে জানানো হয়, বহু ফেসবুক ব্যবহারকারী এই মুহুর্তে সমস্যার সম্মুখীন হয়েছেন, সেই ব্যাপারে ফেসবুক কর্তৃপক্ষ অবগত। তারা শীঘ্রই এই সমস্যার সমাধানের জন্য প্রক্রিয়া চালিয়ে যাচ্ছেন বলে আশ্বস্ত করেন।

ইন্সটাগ্রামের তরফেও একটি ট্যুইট করে বার্তা দেওয়া হয়। ট্যুইটে জানানো হয়, এই মুহুর্তে ইন্সটাগ্রাম ব্যবহারকারীরা যে সমস্যার সম্মুখীন হয়েছেন, ইন্সটাগ্রাম কর্তৃপক্ষ সেই বিষয়ে ওয়াকিবহাল। এই ঘটনাকে ‘হতাশাজনক’ বলে ইন্সটাগ্রাম কর্তৃপক্ষ মন্তব্য করেন। তারা আশ্বস্ত করেন, যত তাড়াতাড়ি সম্ভব এই সমস্যা সমাধানের চেষ্টা চালানো হচ্ছে।

ভারতীয় সময়ে বুধবার প্রায় রাত ৯ টা নাগাদ সমস্যা শুরু হয়। বন্ধ হয়ে যায় তিনটি সোশ্যাল মিডিয়া পরিসেবাই। প্রায় থমকেই যায় গোটা বিশ্ব। বন্ধ হয়ে যায় নিউজ পরিসেবাগুলিও। জরুরীকালীন ভিত্তিতে কাজ শুরু হয়। তবে সারারাত কাজ করেও ঠিক হয়নি। বৃহস্পতিবার সকালে কিছুটা স্বাভাবিক হয়েছে তিনটি পরিসেবা। তাও সবটা নয়।

এই সমস্যায় কোটি কোটি টাকার ক্ষতি হয়। বন্ধ হয়ে যায় ওয়েব নিউজগুলি। তবে বৃহস্পতিবার সকালের পর কিছুটা হলেও ঠিক হয়েছে পরিসেবা। এর মধ্যেই আগামী দিনের কথা ভেবে, বিশ্বজুড়ে ফেসবুক ইন্সটাগ্রাম এর বিপর্যয়ে উদ্বেগেই থাকবেন কোটি কোটি ব্যবহারকারী। ভবিষ্যতে কি হবে? এটা ভেবেই উদ্বেগে নিউজ থেকে শুরু করে অন্যান্য মাধ্যমগুলিও। তবে ফেসবুক এর তরফে সেই নিয়ে আশ্বস্ত করা হয়েছে।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন