লোকসভা ভোটের দিনক্ষণ ঘোষণা করতে চলেছে নির্বাচন কমিশন

236
Election commission to announce Election details today/ The News বাংলা
লোকসভা ভোটের দিনক্ষণ ঘোষণা করতে চলেছে নির্বাচন কমিশন/ The News বাংলা
Simple Custom Content Adder

রবিবার বিকালেই ২০১৯ লোকসভা নির্বাচনের দিন ঘোষণা করতে পারে নির্বাচন কমিশন। বিকাল ৫ টায় ডাকা হয়েছে সাংবাদিক সম্মেলন। সেখানেই ঘোষণা হতে পারে লোকসভা ভোটের দিনক্ষণ।

লোকসভা নির্বাচনের দিন ঘোষণা হয়ে যেতে পারে আজ রবিবারই। নির্বাচন কমিশন জরুরি বৈঠকে বসেছে। চলছে সেই বৈঠক। কমিশন সূত্রে জানানো হয়েছে, এদিন বিকেল পাঁচটায় তাঁরা সাংবাদিক সম্মেলন করবে। তার জেরেই লোকসভা নির্বাচনের দিন ঘোষণার সম্ভাবনা তৈরি হয়েছে। রাজনৈতিক মহলে তা নিয়ে শুরু হয়েছে জল্পনাও।

১১ মার্চ লোকসভা নির্বাচনের দিন ঘোষণার কথা ছিল। কিন্তু রবিবার বিজ্ঞান ভবনে নির্বাচন কমিশন জরুরি বৈঠকে বসে। ফলে একদিন আগেই নির্বাচনের দিন ঘোষণা হয়ে যেতে পারে বলে ইঙ্গিত মিলেছে কমিশন সূত্রে। গোটা দেশ এখন এই বৈঠকের দিকে তাকিয়ে।

কদফায় কবে কবে ভোট হবে সেই দিকেই তাকিয়ে গোটা ভারত। তাকিয়ে সব রাজনৈতিক দল।

আগামী ৩ জুন শেষ হবে চলতি লোকসভার মেয়াদ। তার আগেই ভোট পর্ব ও গননার কাজ শেষ করতে হবে নির্বাচন কমিশনকে।

২০১৪-র লোকসভা ভোটের দিনক্ষণ সেই বছর ৫ মার্চ ঘোষণা করেছিল নির্বাচন কমিশন। আগামী ২ মাস জুড়ে বেশ কয়েক দফায় লোকসভা ভোট অনুষ্ঠিত হবে। সাত থেকে আট দফায় ভোট হতে পারে বলে সূত্রের খবর।

লোকসভা নির্বাচনের পাশাপাশি অন্ধ্রপ্রদেশ, ওডিশা, সিকিম এবং অরুণাচল প্রদেশের বিধানসভা নির্বাচনও একসঙ্গে হতে পারে। ভোটের দিন ঘোষণার সঙ্গে সঙ্গেই চালু হয়ে যাবে আদর্শ আচরণবিধি। পুলিশ প্রশাসন চলে যাবে নির্বাচন কমিশনের হাতে।
৩ বছরের বেশি সময় ধরে যে সমস্ত পুলিশ ও প্রশাসনের আধিকারিকরা একই জায়গায় আছে তাদের অন্য জায়গায় বদলি করতে পারে নির্বাচন কমিশন।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন