ভোট প্রচারে হিংসা, বাংলায় ভোট প্রচার ১ দিন কমিয়ে দিল নির্বাচন কমিশন

571
ভোট প্রচারে হিংসা, বাংলায় ভোট প্রচার ১ দিন কমিয়ে দিল নির্বাচন কমিশন/The News বাংলা
ভোট প্রচারে হিংসা, বাংলায় ভোট প্রচার ১ দিন কমিয়ে দিল নির্বাচন কমিশন/The News বাংলা

লজ্জা। বাংলার লজ্জা। গোটা ভারতের কাছে মুখ কালো হল বাংলার। নির্বাচনী প্রচারে হিংসার জন্য; বাংলায় ভোট প্রচার একদিন কমিয়ে দিল নির্বাচন কমিশন। শুক্রবার শেষ প্রচার ছিল শেষ দফার জন্য। কিন্তু গোটা ভারতের মধ্যে একমাত্র বাংলায় ভোটের প্রচার কালকেই শেষ; বলে ঘোষণা করে দিল নির্বাচন কমিশন।

ভোটের শেষ দফার ঠিক আগে নজিরবিহীন সিদ্ধান্ত নিল নির্বাচন কমিশন; নির্বাচনী প্রচারে বারবার অশান্তির জন্য পশ্চিমবঙ্গের উপরে নেমে এল কমিশনের খাঁড়া; শুক্রবার বিকেল পর্যন্ত প্রার্থীরা তাঁদের প্রচার করতে পারত; কিন্তু কমিশনের এই সিদ্ধান্তের পরে কাল অর্থাৎ বৃহস্পতিবার রাজ্যের সব দলের প্রার্থীদের প্রচার শেষ করতে হবে।

আরও পড়ুনঃ নরেন্দ্র মোদীর প্রযুক্তি ব্যবহারকে ঘিরে সোশ্যাল মিডিয়ায় হাসির ঝড়

স্বাধীনতার পর থেকে এই প্রথম নির্বাচন কমিশন ৩২৪ ধারা প্রয়োগ করল; এই ধারা আনুসারে প্রার্থীদের প্রচার সময়সীমা বেঁধে দেওয়া হল নির্বাচন কমিশনের আদেশে; সংবিধানের ৩২৪ ধারা স্বাধীনতার পর প্রথম প্রয়োগ হল পশ্চিমবঙ্গের উপরে।

নির্বাচন কমিশনের তরফে জানানো হয়েছে এই রাজ্য আর ভোট প্রচার চালানোর উপযুক্ত নেই; প্রায় প্রতিটা প্রচারে অশান্তি হামলা বা মারামারি লেগেই আছে; গতকাল অমিত শা এর র‍্যালিকে কেন্দ্র করে বিদ্যাসাগর কলেজে যে তাণ্ডব চলে তাঁর পরিপ্রেক্ষিতেই এই সিদ্ধান্ত বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুনঃ নরেন্দ্র মোদীর জয়ের ভবিষ্যৎবানী করে বরখাস্ত কলেজ অধ্যাপক

সাধারণ নিয়ম আনুসারে প্রার্থীরা শুক্রবার বিকেল পর্যন্ত প্রচার করতে পারত; কিন্তু ৩২৪ ধারার ফলে পশ্চিমবঙ্গের সমস্ত দলকে নির্দেশ দেওয়া হল তারা যেন তাঁদের যাবতীয় ভোট প্রচার বৃহস্পতিবার বিকেলের মধ্যেই শেষ করে ফেলে।

এদিন আরও বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে নির্বাচন কমিশনের পক্ষ থেকে; এডিজি সিআইডির দায়িত্ব থেকে তুলে নেওয়া হল রাজীব কুমারকে; কাল থেকে স্বরাষ্ট্রমন্ত্রকে রিপোর্ট করতে হবে রাজীব কুমারকে।

আরও পড়ুনঃ মমতাকে সাদ্দাম হুসেনের সাথে তুলনা করলেন বিবেক ওবেরয়

এদিন নির্বাচন কমিশন রাজীব কুমারকে তাঁর দিল্লি পাঠিয়ে দেন; নির্বাচন কমিশনের তরফ থেকে বলা হয়েছে রাজ্যের সাম্প্রতিক অশান্তির জেরেই এমন সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে কমিশন; সব মিলিয়ে সারা ভারতের কাছে লজ্জার মুখ হয়ে দাঁড়াল পশ্চিমবঙ্গ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন