“এটা কি তোর বাপের স্টেশন” বলার দিন শেষ, টাকা ফেললেই রেলস্টেশন আপনার নামে

1836
"এটা কি তোর বাপের স্টেশন" বলার দিন শেষ, টাকা ফেললেই রেলস্টেশন আপনার নামে

“এটা কি তোর বাপের স্টেশন” বলার দিন শেষ; এবার টাকা ফেললেই আস্ত একটা রেলস্টেশন আপনার নামে হতে চলেছেন। বিশ্বাস করছেন না তো? কিন্তু এটা গল্প হলেও সত্যি! যাত্রিভাড়া বৃদ্ধি না করে আয় বাড়ানোর জন্য; এবার ‘অন্য পথ’ বেছে নিল ইণ্ডিয়ান রেল। পূর্ব রেলের হাওড়া শাখার বিভিন্ন স্টেশনের নামের সঙ্গে; এবার জুড়তে পারে বেসরকারি সংস্থার নাম। ইতিমধ্যেই এই নিয়ে দরপত্র বা টেন্ডার ডাকা হয়েছে বলেও রেল সূত্রে খবর। যদিও পুরনো নামে বদল ঘটলে, স্টেশনগুলির আগের ঐতিহ্য বহাল থাকবে কি না; তা নিয়ে প্রশ্ন উঠছে।

যাত্রীদের উপর চাপ না দিয়েই; আয় বাড়ানোর পথে হাঁটতে চাইছে রেল। আর এর জন্য হাওড়া শাখার বিভিন্ন স্টেশনে; এবার বড় পরিবর্তন আনতে চলেছে রেল কর্তৃপক্ষ। জানা গিয়েছে, কতকটা স্টেডিয়ামে স্পনসরের মতোই; স্টেশনের জন্যও ‘স্পনসরশিপ’ খোঁজার কাজ চলছে। এর জন্য, ইতিমধ্যেই দরপত্র ডাকা হয়েছে।

মেট্রোর বেশ কয়েকটি স্টেশনের সঙ্গে; ইতিমধ্যেই বেসরকারি সংস্থার নাম জুড়ে দেওয়া হয়েছে। এবার একই পথে চলবে রেলও। এরপর থেকে হাওড়া শাখার বিভিন্ন স্টেশনের নামের সঙ্গে; জুড়ে যাবে বেসরকারি কোনও সংস্থার নাম। ইউরোপে ফুটবল ক্লাবগুলির স্টেডিয়ামের ক্ষেত্রে; এমনটা দেখা যায় প্রায়শই।

আরও পড়ুনঃ সিবিআই তদন্তে জর্জরিত তৃণমূল নেতা-মন্ত্রীরা, শুভেন্দুকে নবান্নে ডাকল রাজ্য সরকার

পূর্ব রেল সূত্রে দাবি, রেলযাত্রীদের পকেটে যাতে টান না পড়ে; সেই দিকে খেয়াল রাখতেই এই বিকল্প পথ বেছে নেওয়া হয়েছে। ফলে সরাসরি টিকিটের দাম না বাড়িয়েও; আয় বাড়াতে পারবে রেল। একে বিকল্প পদ্ধতিতে, রাজস্ব আদায়ের উদাহরণ হিসাবেই; দেখছেন রেল কর্তৃপক্ষ। যাতে স্টেশনগুলির ‘কো-ব্র্যান্ডিং’ করা হবে; বলে জানানো হয়েছে। এর জেরে স্টেশনের নামের আগে বা পরে থাকবে, দরপত্রে বাছাই করা; বেসরকারি বা বিজ্ঞাপনী সংস্থা অথবা কোনও পণ্যের নাম।

এদিকে রেল স্টেশনগুলির ঐতিহ্য বহাল থাকা নিয়ে প্রশ্নে, রেল কর্তৃপক্ষ জানিয়েছে; ‘কো–ব্র্যান্ডিং’-এর জেরে কোনও স্টেশনের নামই; সরকারি-ভাবে পরিবর্তিত হবে না। ট্রেনের টিকিট, রিজার্ভেশন ব্যবস্থা, ওয়েবসাইট বা রুট ম্যাপে; স্টেশনের পুরোনো সরকারি নামই উল্লেখ করা থাকবে। যাত্রীদের জন্য ঘোষণার সময় ‘কো–ব্র্যান্ডিং’ করা; স্টেশনের নাম বলা হবে না। এই ‘কো-ব্র্যান্ডিং’ বিষয়টি; মোটের উপর বিজ্ঞাপনের মত হবে শুধুমাত্র।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন