সুস্থ ও তরতাজা থাকতে ডাক্তারদের পরামর্শ এই ধরনের খাবার

301
সুস্থ ও তরতাজা থাকতে ডাক্তারদের পরামর্শ এই ধরনের খাবার/The News বাংলা
সুস্থ ও তরতাজা থাকতে ডাক্তারদের পরামর্শ এই ধরনের খাবার/The News বাংলা

বাদাম খাওয়ার উপকারিতা সবার জানা; কিন্তু কোন বাদাম কতো উপকারি জানেন আপনি? ডাক্তারদের মতে; আমন্ড হল সবচেয়ে উপকারী বাদাম। প্রতিদিনের খাবারে প্রয়োজনীয় সব ভিটামিন পাওয়া যায় না; আমন্ড এমনই একটি বাদাম যার মধ্যে সব গুণই আছে। স্রেফ আমন্ডের মধ্যে যা যা গুণ আছে; তা একাই আপনার শরীরের পুরোনো উদ্যম ফিরিয়ে আনতে যথেষ্ট।

রোজকারের শাকসব্জি থেকে শুরু করে আমিষ; কোনটাতেই সঠিক খনিজ পাওয়া যায় না। আমন্ডে রয়েছে ম্যাগনেসিয়াম কপারের মত খনিজ পদার্থ; রয়েছে আনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড, ভিটামিন ই-এর মত দরকারি পদার্থগুলিও। বিশেষজ্ঞরা বলছেন; যারা নিয়মিত আমন্ড খান তাদের শরীরে ভিটামিন ই-এর অভাবজনিত রোগ দেখাই যায় না।

আরও পড়ুনঃ যৌবন ধরে রাখতে এই ভেষজ পাতার জুড়ি নেই

আমন্ডে থাকে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। এই অ্যান্টিঅক্সিডেন্ট শরীরের অক্সিডেটিভ স্ট্রেসকে কমাতে সাহায্য করে। মৃত কোশগুলোকে সুস্থ স্বাভাবিক করে তোলে। ত্বকের বার্ধক্য কমাতেও এই অ্যান্টিঅক্সিডেন্ট সমান উপকারী। আবার প্রদাহজনিত কোনও ব্যথা উপশমে একই ভাবে উপকারী।

আরও পড়ুনঃ চিকেন খেলেও বাড়ছে বিপদ বলছে রিপোর্ট

ব্লাড সুগারের বেশীর ভাগ রোগীদের মধ্যে ম্যাগনেসিয়ামের অভাব দেখা যায়। আবার শরীরের অধিকাংশ কাজের জন্য এই ম্যাগনেশিয়াম একই ভাবে দরকারী। ৫০ গ্ৰাম আমন্ডে ম্যাগনেশিয়াম থাকে প্রায় দেড়শো গ্ৰামের মত। তাই আমন্ড খেলে শরীরে প্রয়োজনীয় ম্যাগনেসিয়াম-এর মাত্রা বৃদ্ধি পায়।

আরও পড়ুনঃ মদ খেলে বাড়ে স্মৃতিশক্তি কমে স্নায়ুরোগ

কোন কোলেস্টেরল আপনার হার্টের জন্য ভালো নয় জানেন কি? কোন কোলেস্টেরল হৃৎপেশির ক্রিয়াকে দুর্বল করে দেয়? ডাক্তারি ভাষায় এর নাম এলডিএল কোলেস্টেরল, সাধারণভাবে যাকে বলা হয়ে থাকে ‘ব্যাড কোলেস্টেরল।’রোজ যেসব ভাজাভুজি বা তেলের রান্না চেটেপুটে খাচ্ছেন তাতে এইধরনের কোলেস্টেরল যথেষ্ট পরিমাণে আপনার শরীরে ঢুকছে। আমন্ড জাতীয় বাদাম এই কোলেস্টেরলকেই ঠেকিয়ে রাখতে সাহায্য করে। আমন্ড খেলে তাই হার্টের রোগে সহজে কাবু হতে হয় না।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন