ওয়াইনাদে হিন্দুরা সংখ্যালঘু হওয়ায় জয় নিশ্চিত রাহুলের, অদ্ভুত যুক্তি কংগ্রেস নেতার

320
ওয়াইনাদে হিন্দুরা সংখ্যালঘু হওয়ায় জয় নিশ্চিত রাহুলের, অদ্ভুত যুক্তি কংগ্রেস নেতার/The News বাংলা
ওয়াইনাদে হিন্দুরা সংখ্যালঘু হওয়ায় জয় নিশ্চিত রাহুলের, অদ্ভুত যুক্তি কংগ্রেস নেতার/The News বাংলা

আমেঠীতে জয় অনিশ্চিত। তাই আগেই ঠিক হয়েছিল, দক্ষিন ভারতের কোনও একটি আসন বেছে নেওয়া হতে পারে রাহুল গান্ধীর নির্বাচনী কেন্দ্র হিসেবে। সেই হিসেবে কেরালার ওয়াইনাদ লোকসভা কেন্দ্র থেকে প্রার্থী হওয়া প্রায় নিশ্চিত রাহুলের।

আরও পড়ুনঃ মহাকাশে শত্রুর স্যাটেলাইট ধ্বংসে ভারতের হাতে অ্যান্টি স্যাটেলাইট অস্ত্র, বললেন মোদী

সম্প্রতি সর্বভারতীয় একটি সংবাদমাধ্যমের প্রকাশিত স্টিং অপারেশনে মাজিদ নামক কেরালা প্রদেশ কংগ্রেস কমিটির এক কর্মীকে বলতে শোনা গিয়েছে, কেরালার ওয়াইনাদ কেন্দ্রটি মুসলিম, খ্রিষ্টান ও আদিবাসী অধ্যুষিত হওয়ায় এই কেন্দ্রে জয় নিশ্চিত রাহুলের। ওই কংগ্রেস কর্মীর অদ্ভুত যুক্তিতে শুরু হয়েছে বিতর্ক।

আরও পড়ুনঃ আরও ১০, বাংলায় ৪২ আসনের মধ্যে ৪০টি আসনে প্রার্থী ঠিক করল বিজেপি

স্টিংয়ের ভিডিও নিয়ে নিন্দায় সরব হয়েছে বিজেপি। বিজেপির কটাক্ষ করে বলেছে, হিন্দুদের ভোটে রাহুল গান্ধী আর ভরসা করতে পারছেন না। ইতিমধ্যেই তিন তালাকের পক্ষ নেওয়া বা প্রতিবেশী দেশের অত্যাচারিত হিন্দুদের নাগরিকত্ব প্রদানের বিরোধিতা করে হিন্দুবিরোধী তকমা পেয়েছে কংগ্রেস।

আরও পড়ুনঃ পায়ে নয় বুকে গুলি চালান, বিতর্কিত বিজেপির সায়ন্তন

স্টিং অপারেশনে মাজিদকে বলতে শোনা যাচ্ছে, আমেঠীতে রাহুল গান্ধীর ওপর চাপ ক্রমশ বৃদ্ধি পাচ্ছে; এই অবস্থায় রাহুলের জেতার জন্য একটি নিরাপদ আসন দরকার। কেরালায় ওয়াইনাদ লোকসভা কেন্দ্রে হিন্দুরা সংখ্যালঘু হওয়ায় এই আসনে রাহুলের জয় নিশ্চিত বলে ওই কংগ্রেস কর্মীকে বলতে শোনা যায়।

আরও পড়ুনঃ তৃণমূল ছেড়ে বিজেপিতে ১০০ বিধায়ক, অর্জুনের মন্তব্যে জল্পনা চরমে

কেরালার ওয়াইনাদ কেন্দ্রে মুসলিম, খ্রিষ্টান ও দলিত ভোটারের সংখ্যা ৫২%, সাথে রয়েছে ৮% আদিবাসী ভোট। এই পুরোটাই কংগ্রেসের পক্ষে যাবে বলে এক কংগ্রেস নেতা দাবি করেছেন। উল্লেখ্য, ওয়াইনাদ লোকসভা কেন্দ্রটি ১৯৫৭ সাল থেকেই কংগ্রেসের গড় হিসেবে পরিচিত। রাহুল গান্ধী এই কেন্দ্রে প্রার্থী হলে কোনও নির্বাচনী প্রচার ছাড়াই নিশ্চিন্তে জয় লাভ করবেন বলে ওই কংগ্রেস নেতা দাবি করেন।

আরও পড়ুনঃ ভোট বাজারে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল মদন মিত্র

উত্তরপ্রদেশের আমেঠীতে কংগ্রেস এবার আত্মবিশ্বাসী নয়। কিন্তু ঘরের মাঠে রাহুলের এই দশা কেনো? যদি একটু ২০১৪ লোকসভা নির্বাচনের ফলাফল ফিরে দেখা যায়, তাহলে দেখা যাচ্ছে, সেবার অমেঠী লোকসভা কেন্দ্রে রাহুল গান্ধী বিজেপির স্মৃতি ইরানীকে মাত্র ১ লক্ষ ৭ হাজার ভোটে পরাজিত করেছিলেন। কিন্তু স্মৃতি হাল ছেড়ে দেননি। অমেঠী লোকসভা কেন্দ্রে রীতিমতো ঘাঁটি গেড়ে দিনের পর দিন মানুষের সাথে থেকেছেন স্মৃতি ইরানী।

আরও পড়ুনঃ অভিষেকের স্ত্রীর সোনা কাণ্ড নিয়ে ক্লিনচিট দিল নির্বাচন কমিশন

তার ফলাফল মেলে ২০১৭ সালের উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে। অমেঠী লোকসভার অন্তর্ভুক্ত ৫টি বিধানসভার মোট প্রাপ্ত ভোটসংখ্যা কংগ্রেসের থেকে অনেক বেশি হয়। ৫ টি বিধানসভার মধ্যে ৩ টি তেই বিজেপি কংগ্রেসকে পরাজিত করে।

আরও পড়ুনঃ জলপাইগুড়ি লোকসভায় বিজেপির দুজন প্রার্থী, শোরগোল বাংলায়

গত ৫ বছরে বিজেপি এই কেন্দ্রে নিজেদের ভালোই গুছিয়ে নিয়েছে। এছাড়া উত্তরপ্রদেশে সপা ও বসপার সাথেও কংগ্রেসের কোনও আসনরফা হয়নি। সেক্ষেত্রে কংগ্রেসের কোনও অঘটন ঘটে, সেরকম কোনও রিস্ক নিতে চাইছে না কংগ্রেস৷ আর তাই সংখ্যালঘু ও দলিত অধ্যুষিত কেন্দ্রে কংগ্রেস নিরাপদ বলেই মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

আরও পড়ুনঃ নির্বাচন কমিশনের নতুন অ্যাপ সি ভিজিল, জনতার অভিযোগে ১০০ মিনিটের মধ্যে ব্যবস্থা

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন