‘মুসলিম’ নাম বদলে ‘রামরাজ্য’ আনতে উদ্যোগী মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ

470
Image Source: Google

অযোধ্যা: ফের নামবদলের খেলায় উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। এবার, ফৈজাবাদ জেলার নতুন নামকরণ হল অযোধ্যা। মঙ্গলবার এই ঘোষণা করেছেন যোগী আদিত্যনাথ।

মঙ্গলবার, অযোধ্যায় দীপাবলির অনুষ্ঠানে আদিত্যনাথ বলেন, ‘অযোধ্যা আমাদের সম্মান ও ঐতিহ্যের প্রতীক। ভগবান শ্রী রামের সঙ্গে জড়িত এই শহর। আজ থেকে এই শহরের নাম হবে অযোধ্যা’। যোগী আদিত্যনাথ আরও বলেন, ‘অযোধ্যায় তৈরি হবে একটি মেডিক্যাল কলেজ। রাজা দশরথের নামে এটির নামকরণ হবে। আর একটি বিমানবন্দর তৈরি হবে রামের নামে’।

Image Source: Google

নামকরণের খেলায় ফের মাতলেন উত্তরপ্রদেশের যোগী আদিত্যনাথ। এদিনের ভাষণে তিনি ফৈজাবাদ জেলার নতুন নামকরণ সম্পর্কে বলেন, “আজ থেকে ফৈজাবাদের নাম হল অযোধ্যা। যাঁরা এর বিরোধিতা করছেন, তাঁদের নাম রাবণ বা দুর্যোধন হল না কেন? কী কারণে তাঁদের বাবা-মা সন্তানদের রাবণ অথবা দুর্যোধন নাম দিলেন না? এই দেশে নামমাহাত্ম্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।”

আরও পড়ুনঃ রাহুলের ‘রাফায়েল’ আক্রমণে মোদীর ‘রথ’ গাড্ডায়

মোঘলসরাই, এলাহাবাদ, মুজাফ্ফরনগরের পর বোঝাই গিয়েছিল তালিকায় নাম লেখাতে চলেছে ফৈজাবাদ। ফৈজাবাদের নাম পরিবর্তন করে শ্রী অযোধ্যা করার দাবি তুলেছিল বিশ্ব হিন্দু পরিষদ।

Image Source: Google

অন্যদিকে, মুজাফ্ফরনগরের নাম পরিবর্তন করে লক্ষ্মীনগর রাখার দাবি জানিয়েছে, গেরুয়াপন্হী সংগঠনগুলি। তাদের মধ্যে অন্যতম হল বজরঙ্গ দল। সূত্রের খবর, এই বিষয়ে প্রস্তাব পেশ করা হয়েছে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের কাছে।

আরও পড়ুন: উপনির্বাচনে হেরে বিধানসভা ও লোকসভার আগে চিন্তায় বিজেপি

ফৈজাবাদের নাম পরিবর্তন নিয়ে বিশ্ব হিন্দু পরিষদের দাবিকে এইভাবে মান্যতা দেবেন মুখ্যমন্ত্রী, ভাবতে পারেন নি কেউই। আগেই, বিশ্ব হিন্দু পরিষদের কেন্দ্রীয় উপদেষ্টা পুরুষোত্তম নারায়ণ সিং বলেন, ”বিভিন্ন সময় দেশে বহিরাগতরা হামলা চালিয়েছে। আক্রমণকারীদের দ্বারা পরিবর্তিত হয়েছে একাধিক শহরের প্রাচীন নাম। সরকারের উচিত সেই শহরগুলির প্রাচীন নাম পুনরুদ্ধার করা।”

The News বাংলা

মুখ্যমন্ত্রীর আসনে বসার পর থেকেই একের পর একের পর এক শহরের নাম পরিবর্তন করে বিপ্লব ঘটিয়ে চলেছেন তিনি। প্রথমে মোঘলসরাই রেল স্টেশনের নাম পরিবর্তন করে রাখা হয়েছে পণ্ডিত দীনদয়াল উপাধ্যায় রেল স্টেশন। তারপর, এলাহাবাদের মতো ঐতিহ্যশালী শহরের নাম বদলের তোড়জোড় শুরু হয়েছে। ২০১৯ এর কুম্ভমেলার আগেই পরিবর্তিত হবে এলাহাবাদের নাম। নাম রাখা হয়েছে প্রয়াগরাজ।

এদিনের ভাষণে মুখ্যমন্ত্রী আরও জানিয়েছেন যে, উত্তরপ্রদেশে কিছু দিনের মধ্যেই রাজা দশরথের নামে একটি মাল্টি স্পেশ্যালিটি হাসপাতাল তৈরি করবে সরকার। এছাড়া রামচন্দ্রের নামে নতুন বিমানবন্দরও পেতে চলেছে এই রাজ্য।

Image Source: Google

স্বাভাবিক ভাবেই যোগী আদিত্যনাথের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে কট্টর হিন্দুবাদীরা। উল্লেখ্য, উত্তরপ্রদেশের ফৈজাবাদ জেলার দুই যমজ শহর অযোধ্যা ও ফৈজাবাদ। রামচন্দ্রের জন্মস্থান হিসেবে হিন্দুদের কাছে অযোধ্যা অতি পবিত্র শহর হিসেবে গণ্য হয়।

নাম পরিবর্তনে এবার কার বা কিসের পালা সেটাই এখন দেখার। যোগীর নাম পরিবর্তনের এই উদ্যোগ আগামী লোকসভা ভোটে উত্তরপ্রদেশ সহ গোটা দেশে বিজেপিকে কতটা সুবিধা দেয় সেটাই এখন দেখার।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন