উত্তরবঙ্গে বাংলা সিনেমার শতবর্ষ ও আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

387
Image Source: Google
Simple Custom Content Adder

শিলিগুড়িঃ কলকাতা অন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের পরপরই এবার শিলিগুড়িতে শুরু হতে চলেছে বাংলা সিনেমার শতবর্ষ ও আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। পাশাপাশি ষষ্ঠতম শর্ট ফিল্ম ডকুমেন্টারি উৎসবও শুরু হবে এই উৎসবে। পরিচালক ব্যাডম্যানের শতবর্ষকে সামনে রেখে আন্তর্জতিক শর্ট ফিল্ম, ডকুমেন্টরী ও ১৯তম আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যালের আয়োজন করতে চলেছে শিলিগুড়ির সিনে সোসাইটি।

আরও পড়ুনঃ অনেক চমক নিয়ে ২৪ তম কলকাতা ফিল্ম ফেস্টিভ্যাল শুরু

আগামী ১৩ই নভেম্বর শিলিগুড়ি আন্তর্জাতিক শর্ট ফিল্ম ও ডকুমেন্টারির উদ্বোধন হবে বলে জানা গেছে। ওইদিন দিনাজপুরের শর্ট ফিল্ম ডকুমেন্টারী দিয়েই উৎসবের উদ্বোধন হবে। এই উৎসব চলবে আগামী ১৬ই নভেম্বর পর্যন্ত। এছাড়া ১৯ নভেম্বর অরিন্দম শীলের বাংলা সিনেমা “আসছে আবার শহর” সিনেমাটি দিয়ে শিলিগুড়ি আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যালের উদ্বোধন করা হবে বলে জানান সংস্থার কর্মকর্তারা।

Image Source: Google

মুখ্য অতিথি হিসেবে থাকবেন পর্যটন মন্ত্রী গৌতম দেব, অরিন্দম শীল ও শিলিগুড়ির মেয়ে অভিনেত্রী তুহিনা দাস এবং ফেডারেশান ফিল্ম সোসাইটি অফ ইন্ডিয়ার সভাপতি প্রেমেন্দ্র মজুমদার। আগামী ১৯ নভেম্বর থেকে ২৬ শে নভেম্বর পর্যন্ত মোট আটদিনে ১৭ টি ফিচার ফিল্ম দেখান হবে। এই ফিল্ম ফেস্টিভ্যালে প্রদর্শিত সিনেমাগুলির মধ্য থেকে বেস্ট শর্ট ফিল্ম, বেস্ট ডকুমেন্টারি, বেস্ট সিনেমাটগ্রাফি ও বেস্ট ডিরেক্টর বেছে নিয়ে ৫ হাজার টাকা করে নগদ পুরস্কার দেওয়া হবে।

আরও পড়ুনঃ ‘কলকাতা আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যাল’ তুমি কার ?

বাংলাদেশের পরিচালক তসমিয়া আফরিন, সাদিয়া খালিদ ও ভারতের শঙ্খজিৎ বিশ্বাস থাকবেন বিচারকের ভুমিকায়। সিনে সোসাইটির সভাপতি প্রদীপ নাগ জানান, ষষ্টতম আন্তর্জাতিক শর্ট ফিল্প ও ডকুমেন্টারি উৎসব উত্তরবঙ্গে অনুষ্ঠিত হচ্ছে, সে কারনে উদ্বোধনের দিন দিনাজপুরের একটি শর্ট ফিল্মকে বেছে নেওয়া হয়েছে। শিলিগুড়ির রামকিঙ্কর হলে এই ষষ্টতম শর্ট ফিল্ম ডকুমেন্টারি উৎসবের সূচনা হবে বলে জানান তিনি।

সোমবার শিলিগুড়ির মাল্লাগুড়িতে মৈনাক টুরিস্ট লজে এক সাংবাদিক সম্মেলন করে শিলিগুড়িতে আন্তর্জাতিক সিনেমা উৎসবের কথা জানান পর্যটন মন্ত্রী গৌতম দেব। তার সঙ্গে উপস্থিত ছিলেন সিনে সোসাইটির সভাপতি প্রদীপ নাগ ও অন্যান্যরা। সিনে সোসাইটি বিগত ১৯ বছর ধরে শিলিগুড়িতে আন্তর্জাতিক সিনেমা উৎসবের আয়োজন করে চলেছে।

Image Source: Google

এ বছর বাংলা সিনেমার শতবর্ষকে সামনে রেখে সিনেমা উৎসবে আয়োজন করা হচ্ছে। প্রদীপ নাগ জানান, শর্ট ফিল্ম, ফিচার ফিল্ম ও ডকুমেন্টারী মোট ২০৫ টি ফিল্ম এসেছিল। তার মধ্য থেকে বেছে ৬৬ টি নির্বাচন করা হয়েছে। এদের মধ্যে মোট ৯ টা দেশের ১৭ টি ফিচার ফিল্ম থাকছে। ভারত ও বাংলাদেশ ছাড়া জার্মান, ইউনাইটেড কিংডম, সুইজারল্যান্ড, ভিয়েতনাম, চিলি ও নেপালের ছবি থাকছে।

আরও পড়ুনঃ আমার আপনার ‘অসুখ’ নিয়ে কলকাতা ফিল্ম ফেস্টিভ্যালে ‘অসুখওয়ালা’

গৌতম দেব জানান, প্রথম দিনের উদ্বোধনী ছবি দেখতে দর্শকদের কোনো প্রবেশমুল্য বা টিকিট লাগবে না। বাকি দিনগুলোতো টিকিট কেটে সিনেমা দেখতে হবে। টিকিটের মুল্য ২০ টাকা ও ৩০ টাকা। বেলা ২ টো ও সন্ধ্যা ৮ টায় সিনেমাগুলো দেখান হবে।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন