‘পয়সা খায় বিল্ডিং বিভাগ আর থানা, বদনাম হয় কাউন্সিলরের,’ বিস্ফোরক ফিরহাদ

419
Firhad Hakim on KMC Counsilor
'পয়সা খায় বিল্ডিং বিভাগ আর থানা, বদনাম হয় কাউন্সিলরের,' বিস্ফোরক ফিরহাদ

“পয়সা খায় বিল্ডিং বিভাগ আর থানা; বদনাম হয় কাউন্সিলরের”। রাজ্যে পুরভোটের আগে বিস্ফোরক মন্তব্য কলকাতার মেয়র ফিরহাদ হাকিমের। বিরোধীদের অভিযোগ, কলকাতার বিভিন্ন প্রান্তে অবৈধ বিল্ডিং নির্মাণের অভিযোগ ওঠে। তবে এবার সুকৌশলে তিনি নিজের কাউন্সিলরকে বাঁচিয়ে; পুলিশ ও বিল্ডিং বিভাগের ঘাড়ে সরাসরি টাকা খাওয়ার অভিযোগ তুললেন। আর এই নিয়েই সরব হয়েছে বিরোধীরা।

তাঁর আমলেই কলকাতা পুরসভায় শুরু হয়েছে ‘টক-টু-মেয়র’ অনুষ্ঠান। প্রতি শনিবার এই অনুষ্ঠানের মাধ্যমে; সরাসরি শহরবাসীদের অভাব-অভিযোগ শোনেন মেয়র ফিরহাদ হাকিম। প্রয়োজনীয় পদক্ষেপও করেন। টক টু মেয়র অনুষ্ঠানে; কলকাতার সমস্ত সাধারণ মানুষের সঙ্গে কথা বলেন মেয়র। সেই অনুষ্ঠানে ৬৯ নম্বর ওয়ার্ডের এক বাসিন্দা; তাঁকে অবৈধ নির্মাণের প্রসঙ্গে প্রশ্ন করেছিলেন। আর তারপরই মেয়রের বিস্ফোরক দাবি; “টাকা খায় পুলিশ আর বিল্ডিং ডিপার্টমেন্ট; আর বদনাম হয় কাউন্সিলরের”। এভাবে নিজেদের কাউন্সিলরকে ক্লিনচিট দিয়ে; পুলিশের ঘাড়ে দোষ চাপালেন মেয়র।

এদিন মেয়র বলেন, “কাউন্সিলররা প্রশাসনের অংশ নন; ফলে কোনও কাউন্সিলরের কাছে পাঠানো হয় না যে, তাঁর এলাকায় কোনও আইনি আর কোন বেআইনি বিল্ডিং তৈরি হচ্ছে। যদি বেআইনিভাবে প্ল্যান অনুমোদন করা হয়, তাহলে সেটা প্রশাসন করে; আমাদের বিল্ডিং বিভাগ করে। এখন যদি সেটা বেআইনি হয়, তাহলে ধরে নেব; বিল্ডিং বিভাগের গাফিলতি কিংবা আন্ডার টেবিল! যদি অভিযোগ জানানোর পর থানা ব্যবস্থা না নেয়; তাহলে সেটাও তাই”। তাঁর আরও বক্তব্য, “অকারণে কাউন্সিলদের উপর বদনাম এসে পড়ে; কাউন্সিলররা তো জানেনই না, কোনটা আইনি আর কোনও বেআইনি”।

এরপর ফোন করেছিলেন যিনি, তাঁকে মেয়র বলেন; “ঠিক আছে আমরা দেখছি; আমি অ্যাকশন নিয়ে ফোনে জানিয়ে দেব; কাজ এখন বন্ধ আছে; আপনাকে জানিয়ে দেব”। তবে বিরোধীদের অভিযোগ কলকাতার বিভিন্ন প্রান্তে অবৈধ বিল্ডিং নির্মাণের অভিযোগ ওঠে; তবে এবার অত্যন্ত সুকৌশলে মেয়র নিজেই কাউন্সিলরকে বাঁচিয়ে পুলিশ ও বিল্ডিং বিভাগের ঘাড়ে সরাসরি টাকা খাওয়ার অভিযোগ তুলে দিলেন। কিন্তু স্থানীয় কাউন্সিলররা সরাসরি এই অবৈধ চক্রের সঙ্গে যুক্ত থাকেন বলেই অভিযোগ।

বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার জানান; “আমার যে অভিযোগগুলি করেছি; সেই অভিযোগগুলি স্বীকার করে নিলেন মেয়র। তবে, তৃণমূল কাউন্সিলরদের বাঁচানোর চেষ্টা করছেন; বেআইনি নির্মাণে তৃণমূল কাউন্সিলররাও কাটমানি খান”।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন