গোয়ায় মুখ্যমন্ত্রী বাছাইয়ের তোড়জোড়, উঠছে প্রমোদ সাবন্ত ও বিশ্বজিৎ রানের নাম

235
গোয়ায় মুখ্যমন্ত্রী বাছাইয়ের তোড়জোড়, উঠছে প্রমোদ সাবন্ত ও বিশ্বজিৎ রানের নাম/The News বাংলা
গোয়ায় মুখ্যমন্ত্রী বাছাইয়ের তোড়জোড়, উঠছে প্রমোদ সাবন্ত ও বিশ্বজিৎ রানের নাম/The News বাংলা

গতকাল রাতেই গোয়ার মুখ্যমন্ত্রী মনোহর পারিক্করের মৃত্যুর সঙ্গে সঙ্গেই কালবিলম্ব না করে ৪০ আসনবিশিষ্ট গোয়া বিধানসভার একক সংখ্যাগরিষ্ঠ দল কংগ্রেস সরকার গঠনের প্রস্তুতি শুরু করে। সরকার গঠন করতে চিঠি দেয় রাজ্যপালের কাছে।

এদিকে বিজেপিও তাদের সরকার ধরে রাখতে কেন্দ্রীয় সড়ক ও পরিবহন মন্ত্রী নিতিন গড়কড়ির নেতৃত্বে তৎপরতা চালিয়ে যাচ্ছে। উঠে আসছে স্পিকার প্রমোদ সাবন্ত ও স্বাস্থ্যমন্ত্রী বিশ্বজিৎ রানের নাম। সূত্রের খবর মুখ্যমন্ত্রী হিসেবে বিশ্বজিৎ রানেকে সমর্থন করেছে মহারাষ্ট্রবাদী গোমন্তক পার্টি।

আরও পড়ুনঃ মোদীর সঙ্গে সবাই চৌকিদার, অদ্ভুত প্রচার বিজেপির

উল্লেখ্য, গোয়ার রাজ্যপাল মৃদুলা সিনহার কাছে গতকাল রাতেই বিরোধী দলের তরফে লিখিত পত্র পেশ করেন কংগ্রেস নেতা চন্দ্রকান্ত কাভলেকর। পত্রে দাবি করা হয়, ২০১৭ সালে গোয়া বিধানসভা নির্বাচনের পর বিজেপির সাথে তাদের জোটসঙ্গীরা এই শর্তে চুক্তিবদ্ধ হয় যে, মনোহর পারিক্করকে মুখ্যমন্ত্রী করা হলেই তারা বিজেপির সাথে জোট করবে।

আরও পড়ুনঃ লোকসভা ভোটে টিকিট না পেয়ে আত্মহত্যার অভিনয় বিধায়কের

মনোহর পারিক্করের মৃত্যুতে এই চুক্তির আর প্রাসংঙ্গিকতা নেই বলে দাবি করেছে কংগ্রেস। তাদের দাবি, চুক্তি অনুযায়ী এই মুহূর্তে গোয়ার বিজেপির কোনও জোটসঙ্গী নেই।

২০১৭ সালে গোয়ায় বিধানসভা নির্বাচনের পর বিজেপির সাথে জোটবদ্ধ হয় গোয়া ফরওয়ার্ড পার্টি, মহারাষ্ট্রবাদী গোমন্তক পার্টি ও ৩ টি স্বতন্ত্র দল।

আরও পড়ুনঃ মোদীর সঙ্গে সবাই চৌকিদার, অদ্ভুত প্রচার বিজেপির

এদিকে মুখ্যমন্ত্রী মনোহর পারিক্করের মৃত্যুতে গোয়ার পানাজি আসনটি শূন্য হয়েছে, যেখানে আগামী ২৩শে এপ্রিল গোয়ায় লোকসভা নির্বাচনের সাথে সাথেই ওই বিধানসভা আসনেও উপনির্বাচন অনুষ্ঠিত হবে বলে জানানো হয়েছে নির্বাচন কমিশনের তরফ থেকে।

এই মুহূর্তে গোয়ায় কংগ্রেসের আসন রয়েছে ১৪ টি, বিজেপির ১২ টি, গোয়া ফরওয়ার্ড পার্টির ৩ টি, মহারাষ্ট্রবাদী গোমন্তক পার্টির ৩ টি, জাতীয়তাবাদী কংগ্রেস দলের ১ টি এবং ৩ জন স্বতন্ত্র বিধায়ক রয়েছেন৷

আরও পড়ুনঃ ভারত-পাক ক্ষেপণাস্ত্র যুদ্ধ শুরু হওয়ার আগেই কি কারণে বন্ধ হল

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন