ভারতে সন্ত্রাস চালানো পাকিস্তানকে ‘গান্ধী’গিরি শেখাচ্ছে বাংলার আমজনতা

288
ভারতে সন্ত্রাস চালানো পাকিস্তানকে 'গান্ধী'গিরি শেখাচ্ছে বাংলার আমজনতা/The News বাংলা
ভারতে সন্ত্রাস চালানো পাকিস্তানকে 'গান্ধী'গিরি শেখাচ্ছে বাংলার আমজনতা/The News বাংলা

The News বাংলা, শিলিগুড়িঃ ভারতীয় সীমান্তে যখন তখন গুলি চালিয়ে আতঙ্ক ছড়ায়। ভারতের অভ্যন্তরেও সন্ত্রাসবাদী দল পাঠিয়ে সন্ত্রাস সৃষ্টি করে। সেই পাকিস্তানে তৈরি বিভিন্ন উপকরণকেই আপন করে নিল শিলিগুড়ির গান্ধী মেলা।

ইন্দো-পাক সীমান্তে ধারাবাহিক গোলাগুলি লেগে থাকলেও ব্যবসায়িক ক্ষেত্রে বিচ্ছিন্নতাকে প্রশ্রয় দিতে নারাজ ইন্ডিয়ান চেম্বার অফ কমার্স। আর সেই কারনেই শিলিগুড়ির কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়ামের গান্ধী শিল্প বাজারে ভাতীয়দের কাছে পাকিস্তানে নির্মিত সামগ্রী তুলে ধরতে দুটো স্টল রাখা হয়েছে।

আরও পড়ুন: সব অনুষ্ঠানেই নেতা মন্ত্রীদের অতিথি করে আনার কুফল

দক্ষিনবঙ্গের দুর্গাপুরে ইন্ডিয়ান চেম্বার অফ কমার্সের উদ্যোগে মার্চ মাসে প্রথম গান্ধী শিল্প বাজারের আয়োজন করা হয়। সেখানে অভুতপুর্ব সাড়া পেয়ে এবার উত্তরবঙ্গের শিলিগুড়িতে এই মেলা তথা বাজারের আয়োজন করলো আইসিসি। শিলিগুড়ির কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়ামে মেলাটি ৭ ডিসেম্বর থেকে শুরু হয়েছে, চলবে ১৬ ডিসেম্বর পর্যন্ত।

ভারতে সন্ত্রাস চালানো পাকিস্তানকে 'গান্ধী'গিরি শেখাচ্ছে বাংলার আমজনতা/The News বাংলা
ভারতে সন্ত্রাস চালানো পাকিস্তানকে ‘গান্ধী’গিরি শেখাচ্ছে বাংলার আমজনতা/The News বাংলা

ভারতবর্ষের বিভিন্ন প্রান্তের হাতে তৈরী বিভিন্ন সামগ্রীর সম্ভারে সাজিয়ে তোলা হয়েছে গোটা বাজারটিতে। গুজরাত, বারৌনি, রাঁচী, অসম, দিল্লী, তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ, হায়দারাবাদের পাশাপাশি বাংলাদেশ, এমনকি পাকিস্তানের তৈরী সামগ্রীর স্টল রয়েছে মেলার মধ্যে।

সব রাজ্যের মানুষদের শিল্প ও কারুকলা, শিল্পকলাকে এক ছাদের তলায় আনতে মিনিস্ট্রি অফ টেক্সটাইলসের একটি শাখা, ডেভেলপমেন্ট কমিশনার অফ হ্যান্ডিক্রাফ্টের সাথে যৌথ উদ্যোগে ইন্ডিয়ান চেম্বার অফ কমার্স ‘গান্ধী শিল্প বাজার’ নামে একটি মেলার আয়োজন করেছে শিলিগুড়িতে।

আরও পড়ুন: পাহাড়ে নিজের বাড়ি থেকে বিমলকে ধরল মমতার পুলিশ

তারই মাঝে পাকিস্তান থেকে আসা পাথর কেটে তৈরী নানা ধরনের গৃহসজ্জার উপকরন দেখে হতবাক অনেকেই। সকলের মনে প্রশ্ন জাগে, যেখানে কাশ্মীর নিয়ে সীমান্তে ভারত ও পাকিস্তানে প্রায় প্রতিদিন গুলিগোলা, অশান্তি লেগেই রয়েছে, এমন পরিস্থিতিতে পাকিস্তানের সামগ্রীর সম্ভার শিলিগুড়ির মাটিতে!?

আরও পড়ুন: আরও সাজিয়ে তোলা হবে বাঙালির প্রিয় দিঘা সমুদ্রসৈকতকে

উদ্যোক্তারা জানান, উপকরনগুলি কাঁটাতারের ওপারের হলেও তা ভারতবাসীরা কিনে এনে এখানে নিয়ে বসেছে। পাকিস্তানের সামগ্রী কিন্তু বিক্রেতা ভারতীয়রা। বিক্রেতা মনসুর রহমান জানান, জিনিসগুলো পাকিস্তানের করাচিতে তৈরী। পাথরগুলো বালুচিস্তান ও কোয়েটার। সেখান থেকে কিনে এনে কলকাতায় তা বিক্রি করছেন তারা।

আরও পড়ুন: বিজেপির ‘বাংলা রথ’ এখন দেখার ও সেলফি তোলার অন্যতম আকর্ষণ

মার্চ মাসে দুর্গাপুরের গান্ধী শিল্প বাজারে তাদের ১ লক্ষ ৫০ হাজার টাকা মুল্যের সামগ্রীও বিক্রি হয়েছে। শিলিগুড়িতে প্রথম দিনেও তাদের ছোটখাট জিনিস অনেকগুলোই বিক্রি হয়েছে বলে তিনি জানান। পাকিস্তানের স্টল দুটোতে ৫০ টাকা থেকে শুরু করে প্রায় দেড় লক্ষ টাকা মুল্যের সামগ্রী রয়েছে।

তবে যে দেশের সাথে প্রায় সমস্ত ধরনের যোগাযোগ ভারতের সাথে বিচ্ছিন্ন, সে দেশের সামগ্রী দক্ষিনবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গের বাজারে বাজারজাত করার ব্যাপারে একটা খচখচানি থেকেই যাচ্ছে। সামগ্রী ক্রয় করলেও একটা প্রশ্ন থেকেই যাচ্ছে ক্রেতাদের মনেও।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন