লোকসভা নির্বাচনে বাংলায় বিপুল উত্থান পদ্মের, ইঙ্গিত সমীক্ষায়

899
লোকসভা নির্বাচনে বাংলায় বিপুল উত্থান পদ্মের, ইঙ্গিত সমীক্ষায়/The News বাংলা
লোকসভা নির্বাচনে বাংলায় বিপুল উত্থান পদ্মের, ইঙ্গিত সমীক্ষায়/The News বাংলা

লোকসভা নির্বাচনে বাংলায় ধেয়ে আসছে গেরুয়া ঝড়, এমনই ইঙ্গিত বেসরকারি সংস্থা এসি নিয়েলসনের। শুক্রবার প্রকাশিত হয় এসি নিয়েলসনের পশ্চিমবঙ্গের প্রাক নির্বাচনী পূর্ণাঙ্গ সমীক্ষার ফলাফল।

সমীক্ষায় পরিষ্কার, অন্যান্যদের ভোটব্যাংকে এমনকি শাসক দল তৃণমূলের ভোট শতাংশেও ভাগ বসাতে চলেছে বিজেপি। এরই সঙ্গে রাজ্যের একমাত্র প্রধান বিরোধী দল হিসেবে উঠে আসছে বিজেপি। তবে বিরোধী ভোট কাটাকাটিতে অনেক আসনেই রাজ্যের শাসক দল তৃণমূল জিতে যাচ্ছে বলেই সমীক্ষায় বলা হয়েছে।

আরও পড়ুনঃ মোদীর ব্রিগেড সভার অনুমতি নির্বাচন কমিশনে পাঠিয়ে দিল সেনা

সমীক্ষায় দেখা যাচ্ছে, পশ্চিমবঙ্গের ৪২ টি লোকসভা আসনের মধ্যে ৩১ টি আসন যেতে পারে তৃণমূলের দখলে, ৮ টি যেতে পারে বিজেপির দখলে এবং ৩টি যেতে পারে কংগ্রেসের দখলে। তাদের প্রাপ্ত সম্ভাব্য ভোট শতাংশ যথাক্রমে ৩৭%, ২৬% ও ৯%। উল্লেখযোগ্যভাবে ২৪% ভোট পেয়েও একটিও আসন দখল করতে পারছে না সিপিএম। সমীক্ষায় এমনটাই বলা হয়েছে।

আরও পড়ুনঃ ৬ বারের জয়ী সিপিএম সাংসদের বাড়িতে অর্জুন, শুরু জল্পনা

এর আগের রাজ্যের সমস্ত উপনির্বাচনে দেখা গিয়েছে, শাসক দল তৃণমূলের ভোট শতাংশ মোটামুটি একই রয়েছে, কিন্তু সিপিএমের ভোট শতাংশ যতটা কমছে, ঠিক ততটাই বেড়েছে বিজেপির ভোট৷ কিন্তু এই প্রথম বহু আসনেই এবং সামগ্রিকভাবে তৃণমূল কংগ্রেসের ভোটব্যাংকেও থাবা বসাতে চলেছে বিজেপি, বলা হয়েছে এসি নিয়েলসনের পশ্চিমবঙ্গের প্রাক নির্বাচনী পূর্ণাঙ্গ সমীক্ষার ফলাফলে।

আরও পড়ুনঃ মোদীর মিশন শক্তির ঘোষণায় নির্বাচনী আচরনবিধি লঙ্ঘন হয়নি, জানিয়ে দিল কমিশন

উল্লেখ্য, ২০১৪ লোকসভা নির্বাচনে রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেস পেয়েছিল ৩৯.০৫% ভোট। নিয়েলসন সমীক্ষা অনুযায়ী এবার তৃণমূলের ভোট কমে হচ্ছে ৩৭%। তৃণমূলের সম্ভাব্য আসন সংখ্যাও গতবারের ৩৪ থেকে কমে হচ্ছে ৩১ টি। এদিকে বিজেপির ভোট শতাংশ গতবারের ১৬.৮০% থেকে একলাফে বেড়ে দাঁড়াচ্ছে ২৬%। তারা গতবারের ২ টি আসন থেকে এবার জিততে পারে ৮ টি আসন।

আরও পড়ুনঃ ইসরো চেয়ারম্যানকে খুনের হুমকি, সন্দেহের তীর জইশ ই মহম্মদ জঙ্গি গোষ্ঠীর দিকে

২০১৪ লোকসভা নির্বাচনে বাংলায় বিজেপি পেয়েছিল ২ টি আসন, আসানসোল ও দার্জিলিং। সমীক্ষার আভাস, এবারেও এই দুটি আসন ধরে রাখতে পারবে বিজেপি। এরই সাথে বিজেপি দখল করতে চলেছে আলিপুরদুয়ার, রায়গঞ্জ, বালুরঘাট, কৃষ্ণনগর, বনগাঁ ও ব্যারাকপুর লোকসভা কেন্দ্র। ব্যারাকপুর লোকসভা কেন্দ্রে সদ্য তৃণমূল ত্যাগি অর্জুন সিং বেশ বড় ব্যবধানেই জিতবেন বলা হয়েছে সমীক্ষায়।

আরও পড়ুনঃ ভোটের মধ্যেই নারদ মামলায় তৃণমূল নেতাদের চার্জশিট দেবে সিবিআই, খুশি পদ্ম শিবিরে

এর বাইরেও বেশ কিছু আসনে তৃণমূল ও বিজেপির হাড্ডাহাড্ডি লড়াইয়ের সম্ভাবনা। সমীক্ষা অনুযায়ী, বাঁকুড়া ও শ্রীরামপুর লোকসভা কেন্দ্রে তৃণমূলের ঘাড়ের ওপর নিঃশ্বাস ফেলছে বিজেপি। এই দুই কেন্দ্রে যথাক্রমে দাঁড়িয়েছেন তৃণমূলের হেভিওয়েট প্রার্থী সুব্রত মুখোপাধ্যায় ও কল্যাণ বন্দ্যোপাধ্যায়।

আরও পড়ুনঃ ভোরবেলায় লাঠিচার্জ করে মাদ্রাসা সার্ভিস উত্তীর্ণদের মেরে ওঠাল পুলিশ

বাঁকুড়া ও শ্রীরামপুর লোকসভা কেন্দ্রে তৃণমূলের সম্ভাব্য প্রাপ্ত ভোট শতাংশ হতে পারে, যথাক্রমে ৩৪% ও ৩২%। এই দুই কেন্দ্রে বিজেপির সম্ভাব্য প্রাপ্ত ভোট শতাংশ যথাক্রমে ৩২% ও ৩১%। ফলে ভোট কাটাকাটির হিসেবে এই কেন্দ্রগুলোতেও অনেক পরিবর্তন হতে পারে। প্রচারের উপরেউনেক কিছু নির্ভর করছে বলেই জানান হয়েছে সমীক্ষায়।

আরও পড়ুনঃ খোদার কসম মোদীকে জেলে ঢোকাবো, এনসি নেতা জাভেদ রানার মন্তব্যে উত্তাল দেশ

সমীক্ষায় প্রকাশ, ২৪% ভোট পেয়েও সিপিএম একটিও আসন পাচ্ছে না। সেক্ষেত্রে তৃণমূল বিরোধী ভোট বিজেপির দিকেই যাবার সম্ভাবনা প্রবল। বিগত প্রায় সমস্ত উপনির্বাচনে দেখা গিয়েছে, একসময়ের সিপিএমের ভোটাররা বিজেপির দিকেই ঝুঁকছেন বেশি পরিমানে। এক কথায়, বাংলায় বিজেপির যে উত্থান যে ঝড়ের বেগে ঘটতে চলেছে, তা প্রায় পরিষ্কার। তবে বাংলায় বিরোধী ভোট ভাগাভাগি হওয়ায় সুবিধা পাচ্ছে তৃণমূল, ইঙ্গিত সমীক্ষায়।

আরও পড়ুনঃ পাক জঙ্গিদের সাহায্যকারি দেশের বিশ্বাসঘাতকদের খুঁজতে ৮ সদ্যসের গোয়েন্দা দল

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন