তৃণমূলের হয়ে প্রচার করে ভারতের কালো তালিকায় বাংলাদেশী অভিনেতা ফিরদৌস

6385
তৃণমূলের হয়ে প্রচার করে ভারতের কালো তালিকায় বাংলাদেশী অভিনেতা ফিরদৌস/The News বাংলা
তৃণমূলের হয়ে প্রচার করে ভারতের কালো তালিকায় বাংলাদেশী অভিনেতা ফিরদৌস/The News বাংলা

তৃণমূলের ভোট প্রচারে বাংলাদেশী নায়ক ফিরদৌস, কড়া ব্যবস্থা নিল কেন্দ্রীয় সরকার। দেখা হল ফিরদৌস এর ভিসার নিয়ম কানুন। ভিসাতে কি আছে তা দেখল কেন্দ্রীয় সরকার এর স্বরাষ্ট্র দফতর। তারপরই ফিরদৌসকে কালো তালিকা ভুক্ত করে ব্যবস্থা নিল কেন্দ্রীয় স্বরাষ্ট্র দফতর। তাঁর বাণিজ্য ভিসাও বাতিল করা হল বলেই রাজধানীর রাজনীতি সূত্রে খবর। এই নিয়ে দিল্লিতে কেন্দ্রীয় নির্বাচন কমিশনের শরণাপন্ন হয়েছে বিজেপি। ইতিমধ্যেই এই নিয়ে রাজ্যের কাছে রিপোর্ট চেয়ে পাঠিয়েছে স্বরাষ্ট্র দফতর ও নির্বাচন কমিশন।

আরও পড়ুনঃ বিজেপিকে হারাতে মুসলিমদের একজোট হবার আহ্বান সিধুর, ভোটবাজারে ধর্মে সুড়সুড়ি

চলচ্চিত্র অভিনেতা হিসেবে দুই বাংলায় জোড়া খ্যাতি রয়েছে ফিরদৌসের। সিনেমার কাজে প্রায়ই আসেন কলকাতায়, কিন্তু একজন বিদেশী হয়ে ভারতের নির্বাচনী প্রক্রিয়ায় অংশগ্রহণ তিনি কিভাবে করতে পারেন, তা নিয়ে গত দুই দিন ধরেই চলছিল বিস্তর বিতর্ক। সমালোচনার মুখে পড়ে শীঘ্রই ফিরদৌসকে ভারত ছাড়ার নির্দেশ দিল কলকাতার বাংলাদেশ ডেপুটি হাই কমিশন। আর তারপরেই এই অভিনেতাকে কালো তালিকাভুক্ত করল কেন্দ্রীয় স্বরাষ্ট্র দফতর।

আরও পড়ুনঃ চৌকিদারকে চোর বলে ভোটের মুখে সুপ্রিম কোর্টের নোটিশ পেলেন রাহুল

তৃণমূলের ভোট প্রচারে বাংলাদেশী নায়ক, সমালোচনায় সরব বিরোধীরা। ভোট প্রচারে বড়সড় চমক তৃণমূলের। রায়গঞ্জে তৃণমূলের ভোট প্রচারে অংশ নিলেন বাংলাদেশের বিখ্যাত নায়ক ফিরদৌস। তৃণমূলের তরফে এটাকে চমক বলা হলেও বিদেশী নাগরিক কিভাবে ভারতের ভোট প্রচারে অংশ নিচ্ছেন, সেই বিষয়ে প্রশ্ন তুলে সরব হয়েছিল বিরোধীরা। এবার এই নিয়ে খোঁজখবর নেওয়া শুরু করে মোদী সরকার। খতিয়ে দেখা হয় বাংলাদেশী নায়ক ফিরদৌস এর ভিসার অনুমতিপত্র। তারপরেই তাঁর বাণিজ্য ভিসা বাতিল করে তাঁকে কালো তালিকাভুক্ত করে সরকার।

আরও পড়ুনঃ সরকারী কর্মীদের বদলির হুমকি দিয়ে ভোটের মধ্যেই বিতর্কে তৃণমূল নেতা

বাংলাদেশের অভিনেতা ফিরদৌস এর প্রচার নিয়ে বিজেপি অভিযোগ জানিয়েছিল রাজ্য মুখ্য নির্বাচনী অফিসারের দফতরে। নির্বাচন কমিশন সূত্রে খবর প্রচারের ক্ষেত্রে বিদেশী মানুষ জন এসে প্রচার করলে সে ক্ষেত্রে কোন বিধিনিষেধ নেই নির্বাচন কমিশনের আইনে। এর জন্য কোন আগাম অনুমতি নেওয়ার প্রয়োজন পড়ে না কমিশনের কাছে কোন রাজনৈতিক দলের। রাজ্য মুখ্য নির্বাচনী অফিসারের দফতরে সূত্রে এমনটাই খবর। তবে, আপাতত বিষয়টা কেন্দ্রীয় নির্বাচন কমিশনের হাতেই।

আরও পড়ুনঃ তৃণমূলের প্রচার করায় ফেরদৌসকে ভারত ছাড়ার নির্দেশ বাংলাদেশ ডেপুটি হাইকমিশনের

রাজ্যের রাজনৈতিক দলগুলোর মধ্যে বিশেষ করে শাসক দল তৃণমূল কংগ্রেসে টলিউড অভিনেতা অভিনেত্রীদের সাহচর্য আজ নতুন নয়। রাজ্যে পরিবর্তনের পর থেকেই তৃণমূল কংগ্রেস সরকারের সাথে টলিউডের বহু সংখ্যক নায়ক নায়িকা সরকারের কাজে শরিক হয়ে প্রত্যক্ষভাবে কাজ করতে দেখা গেছে। আবার প্রত্যক্ষভাবে যুক্ত না থাকলেও সরকারের বিভিন্ন অনুষ্ঠানে তাদের আমন্ত্রিত অতিথি হিসেবে থাকতে দেখা গেছে। কিন্তু এবার বাংলাদেশের নায়ক এলেন তৃণমূলের আমন্ত্রণে। আর এরপরেই শুরু বিতর্ক।

আরও পড়ুনঃ কোটি কোটি কালো টাকা উদ্ধারের পর ভোট বাতিলের সিদ্ধান্ত নিল নির্বাচন কমিশন

শুধু অনুষ্ঠানে আমন্ত্রণ নয়, একেবারে ভোট প্রচারের ময়দানে এলেন বাংলাদেশের এই জনপ্রিয় নায়ক। নায়ক হিসেবে জনপ্রিয়তা থাকতেই পারে, কিন্তু এক দেশের নাগরিক হয়ে অন্য দেশের কোনও দলের হয়ে ভোট প্রচারের বৈধতা কি কোনও বিদেশির রয়েছে, সেই প্রশ্ন তুলে সরব হয়েছেন বিরোধীরা। তারপরেই তাঁকে দেশে ফেরার নির্দেশ দিল ভারত সরকার।

আরও পড়ুনঃ কেজরীর অনুরোধে কংগ্রেসের তরফে আসন ছাড়ার প্রস্তাব আপকে

রায়গঞ্জ লোকসভা কেন্দ্রে তৃণমূল কংগ্রেসের হয়ে রবিবাসরীয় নির্বাচনী প্রচারে নামেন টলিউড তারকা ফিরদৌস, অঙ্কুশ ও পায়েল। তৃণমূল প্রার্থী কানাহাইয়ালাল আগরওয়ালের হয়ে, রায়গঞ্জের হেমতাবাদে এক রোড শোয়ে বাংলাদেশের নায়ক ফিরদৌসকে, করজোড়ে ভোট চাইতেও দেখা যায়। রূপালি পর্দার তারাদের দেখতে উদ্বেল হয়ে ওঠেন মানুষও।

আরও পড়ুনঃ কংগ্রেস সমর্থকদের হাতে খুন ৭৫ বছরের বৃদ্ধ মোদী সমর্থক

নায়ক নায়িকাদের ভোটের প্রচারে ব্যবহার করলে তা ভোটবাক্সে অনেকটাই ইতিবাচক ফল দেয়, তা বহুবার প্রমানিত হয়েছে। অন্তত তৃণমূল কংগ্রেসের ক্ষেত্রে বিষয়টি প্রতিষ্ঠিত সত্য, কারণ টলিউডের একাধিক প্রথম শ্রেনীর নায়ক নায়িকাকে তৃণমূল বিধানসভা অথবা লোকসভা নির্বাচনে টিকিট দিয়ে আসন দখল করেছে। শতাব্দী রায়, দেবশ্রী রায়, তাপস পাল থেকে চিরঞ্জিত চক্রবর্তী সকলেই রয়েছেন তালিকায়। কিন্তু বিদেশি অভিনেতা এনে ভোট প্রচারের ইতিহাস ভারতে নেই।

আরও পড়ুনঃ বাংলায় ভোটে নির্বাচন কমিশনের চিন্তার কারণ শ্যাডো জোন, এল হ্যাম রেডিও

আজ রায়গঞ্জে তৃণমূলের আমন্ত্রনে রোড শো করেন বাংলাদেশের বিখ্যাত এই নায়ক। ফিরদৌসের সাথে একই সাথে রোড শোতে ছিলেন টালিগঞ্জের অঙ্কুশ ও পায়েল। টলিউডের বেশ কিছু ছবিতেও অভিনয় করেও জনপ্রিয়তা লাভ করেছেন ফিরদৌস। আর সেই জনপ্রিয়তাকে কাজে লাগাতে সচেষ্ট তৃণমূল নেতৃত্ব। যার ফলে আপাতত টলিউডে অভিনয় জীবন শেষ অভিনেতা ফিরদৌসের।

আরও পড়ুনঃ খাকি রঙের প্যান্টি পরেন জয়া প্রদা, আজম খানের মন্তব্যে নিন্দার ঝড়

ইতিমধ্যেই এই ইস্যুকে হাতিয়ার করেছে বিজেপি সহ অন্যান্য বিরোধীরা। তারা বলছেন, দেশের মধ্যে কি আর কোনও ফিল্মস্টার পাওয়া গেলো না? সম্প্রতি বেশ কিছু সমীক্ষায় দেখা গিয়েছে, রায়গঞ্জে বিজেপির জমি তৈরি হচ্ছে। এদিকে কংগ্রেসের তরফে লড়াই করবেন হেভিওয়েট প্রার্থী দীপা দাশমুন্সি।

আরও পড়ুনঃ মোদী প্যান্ট পরতে শেখার আগেই নেহেরু ও ইন্দিরা সেনাবাহিনী গড়েছিলেন, বেলাগাম কমলনাথ

লড়াই এখানে মূলত বিজেপি ও কংগ্রেসের মধ্যে। রায়গঞ্জে উল্লেখযোগ্য সংখ্যায় রয়েছে সংখ্যালঘু ভোট। সেই ভোটেই থাবা বসাতে বাংলাদেশী স্টারকে দিয়ে ভোটের প্রচার করছে তৃণমূল, এমনই মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। আর এই নিয়েই এবার খোঁজ খবর শুরু করে কেন্দ্রীয় সরকার এর স্বরাষ্ট্র দফতর। আর মঙ্গলবার সন্ধ্যায় তাঁকে কালো তালিকা ভুক্ত করে তাঁর বাণিজ্য ভিসা বাতিল করা হল।

আরও পড়ুনঃ তৃণমূলের ভোট প্রচারে বাংলাদেশী নায়ক, কড়া ব্যবস্থা নেবে কেন্দ্রীয় সরকার

আরও পড়ুনঃ তৃণমূলের প্রচারে ফিরদৌস, মমতার সঙ্গে জামাত জঙ্গি যোগের অভিযোগ রাহুলের

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন