অসমে আবার এনআরসি খসড়া থেকে বাদ লক্ষাধিক মানুষ

9745
অসমে এনআরসি-এর খসড়া থেকে বাদ লক্ষাধিক মানুষ/The News বাংলা
অসমে এনআরসি-এর খসড়া থেকে বাদ লক্ষাধিক মানুষ/The News বাংলা

জাতীয় নাগরিক পঞ্জী নিয়ে উদ্বেগ আরও বাড়ল অসমে। এনআরসি-র খসড়া থেকে বাদ পড়লেন; আরও লক্ষাধিক মানুষ। বুধবার প্রকাশিত হয়; নাম বাদ দেওয়ার অতিরিক্ত তালিকা। চিন্তায় অসমের মানুষ। ক্রমশ জটিল হতে চলেছে পরিস্থিতি। বাংলায় কি হবে?

আরও পড়ুনঃ ফেসবুক আটকে দিল বিজেপি বিরোধী পোস্ট, রাজ্যসভায় তুমুল বিতর্কে ডেরেক ও’ব্রায়ান

নতুন তালিকায়; জাতীয় নাগরিক পঞ্জী থেকে বাদ দেওয়া হয়েছে ১,০২,৪৬২ জনকে। গত বছর ৩০ জুলাই প্রকাশিত খসড়ায়; এঁদের নাম ছিল। অথচ আচমকাই; এই নথি প্রকাশ হয়। এই নথিতে তাঁরা অযোগ্য হিসেবে বিবেচিত হওয়ায়; তাঁদের নাম বাদ পড়েছে; এনআরসি-র নয়া খসড়া থেকে।

NRC-র রাজ্য কো-অর্ডিনেটরের জারি করা বিবৃতিতে বলা হয়েছে; ২০০৩ সালের নাগরিকত্ব নিয়মের ৫ নং ধারা মেনে; তালিকা প্রকাশ করা হয়েছে। ২০১৮ সালের ৩০ জুলাই প্রকাশিত তালিকায়; ৩.২৯ কোটি আবেদনকারীর মধ্যে ২.৯ কোটি মানুষের নাম ছিল। সেই খসড়ায় বাদ পড়েছিল ৪০ লাখ মানুষ।

আরও পড়ুনঃ জাতীয় গোঁফের দাবী উঠল সংসদে, অভিনন্দনকে নতুন স্বীকৃতি বিরোধীদের

এর আগেও অসমে এনআরসি চালু হওয়ায় ৪০ লক্ষ মানুষের নাগরিকত্ব প্রশ্নের মুখে ছিল। এদিকে পশ্চিমবঙ্গেও এনআরসি চালু হলে শিলিগুড়ির ৮০ শতাংশ বাঙালীর নাগরিকত্ব প্রশ্নের মুখে পড়বে বলে আশঙ্কা করছে ইউসিআরসি। কেননা শিলিগুড়ির প্রায় ৮০ শতাংশ বাঙালীই ওপার বাংলা থেকে এসে দীর্ঘদিন ধরে বসবাস করছে।

আরও পড়ুনঃ যে রাস্তায় নামাজ; সে রাস্তাতেই হনুমান চালিশা

ইউসিআরসি-র সম্পাদক পরেশ চন্দ্র সরকার বলেছিলেন, স্বাধীনতার পর তৎকালীন সরকার প্রতিশ্রুতি দিয়েছিল; ওপার বাংলা থেকে আসা উদ্বাস্তুদের বাসস্থান সহ; সামাজিক বাতাবরনের পরিবেশ তৈরী করে দেবে। কিন্তু স্বাধীনতার ৭০ বছর পরেও; সেই দাবী পুরন করতে পারে নি কেন্দ্রীয় সরকার।

আরও পড়ুনঃ ফের আটকাল ভারতীর গাড়ি, মহিলা পুলিশের শ্লীলতাহানি বিজেপি কর্মীদের

এরপর নাগরিক পঞ্জীর চূড়ান্ত তালিকা প্রকাশিত হবে; ৩১ জুলাই। সেই পঞ্জী থেকে জানা যাবে; মোট কতজন বাদ পরতে চলেছে নাগরিকত্ব থেকে। আপাতত কাজ জারি আছে। অতিরিক্ত খবর জানা যাবে ঘোষণার ধার্য দিনের পর। তবে বাংলায় এনআরসি চালু হলে; কাদের কাদের নাম বাদ যাবে; সেটা নিয়েই চিন্তায় বাংলার মানুষ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন