তৃণমূল সরকার ঠিক করবে বিজেপি রথ যাত্রার দিন

552
বিজেপির 'রথ যাত্রা'র অনুমতি দিল না মমতা প্রশাসন/The News বাংলা
বিজেপির 'রথ যাত্রা'র অনুমতি দিল না মমতা প্রশাসন/The News বাংলা

The News বাংলা, কলকাতা: ‘মমতা বন্দোপাধ্যায়ের সরকার ঠিক করে দিক রথ যাত্রার দিন’, লালবাজারে বিজেপি প্রতিনিধি দল জানিয়ে দিল রাজ্য প্রশাসনকে। আদালতের নির্দেশে বৃহস্পতিবার সন্ধ্যায় লালবাজারে বৈঠকে বসে বিজেপি ও রাজ্য প্রশাসন। তবে বিজেপিকে নয়, রথ যাত্রা নিয়ে যা বলার আদালতে জানিয়ে দেবেন বলে বৈঠকের পর জানিয়েছেন রাজ্য সরকারের প্রতিনিধিরা।

আরও পড়ুনঃ ‘ভারতকে হিন্দু রাষ্ট্র ঘোষণা করুক মোদী ও মমতা’ ঘোষণা বিচারপতির

তৃণমূল সরকার ঠিক করবে বিজেপি রথ যাত্রার দিন/The News বাংলা
তৃণমূল সরকার ঠিক করবে বিজেপি রথ যাত্রার দিন/The News বাংলা

বৃহস্পতিবার সন্ধায়, লালবাজারে ‘রথ বৈঠকে’ বসে রাজ্য সরকার ও বিজেপি। বৈঠকে রথ যাত্রা নিয়ে কি ফয়সালা হয় সেদিকেই তাকিয়ে ছিল গোটা বাংলা। আদালতের নির্দেশে ১৬ তারিখের মধ্যে বিজেপিকে জানাতে হবে রথ যাত্রা নিয়ে রাজ্য সরকার কি সিদ্ধান্ত নিল।

আরও পড়ুন: বাংলায় রথের ভবিষ্যৎ, লালবাজারে ‘রথ বৈঠকে’ রাজ্য সরকার ও বিজেপি

সন্ধ্যায় লালবাজারের কনফারেন্স রুমে রাজ্যের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করেন বিজেপি প্রতিনিধি দল। রাজ্য সরকারের তরফ থেকে ছিলেন মুখ্যসচিব নিজে। বিজেপির তরফ থেকে ছিলেন কৈলাশ বিজয়বর্গীয়, দিলীপ ঘোষ, মুকুল রায়রা।

আরও পড়ুন: কলকাতা হাইকোর্ট ডিভিশন বেঞ্চে মুখ রক্ষা বিজেপির ‘রথ যাত্রা’র

কলকাতা হাইকোর্টে রথ যাত্রার অনুমতি না পেলেও মুখ রক্ষা হয়েছিল বাংলা বিজেপির। ‘আলোচনা করে সিদ্ধান্ত নিতে হবে’, রাজ্যকে পরিষ্কার জানিয়ে দেয় কলকাতা হাইকোর্টের বিচারপতি বিশ্বনাথ সামাদ্দার-এর ডিভিশন বেঞ্চ। আর আদালতের সেই নির্দেশের জন্যই বৃহস্পতিবার সন্ধায় লালবাজারের এই ‘রথ বৈঠক’।

বাংলায় রথের ভবিষ্যৎ, লালবাজারে 'রথ বৈঠকে' রাজ্য সরকার ও বিজেপি/The News বাংলা
বাংলায় রথের ভবিষ্যৎ, লালবাজারে ‘রথ বৈঠকে’ রাজ্য সরকার ও বিজেপি/The News বাংলা

‘গণতন্ত্র বাঁচাও যাত্রা’ সম্পূর্ণ একটি রাজনৈতিক কর্মসূচি তা রাজ্যের প্রতিনিধি দলকে জানান বিজেপি নেতারা। মুখ্যসচিব জিজ্ঞাসা করেন, ‘তাহলে রথযাত্রা নাম কেন’? বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ তাঁকে জানিয়ে দেন, এই যাত্রার নাম ‘গণতন্ত্র বাঁচাও যাত্রা’ মোটেও রথ যাত্রা নয়।

আরও পড়ুনঃ ‘বাংলায় রথ যাত্রা হবেই’ মমতাকে হুঁশিয়ারি অমিত শাহের

বিজেপি প্রতিনিধি দলের কাছে এই যাত্রার সব রুট, রাস্তা জানতে চান রাজ্য সরকারের প্রতিনিধি দল। বিজেপির তরফ থেকে রাজ্যকে সমস্ত রুট, রাস্তার ম্যাপ দেওয়া হয়। এরপরেই বিজেপির তরফ থেকে জানিয়ে দেওয়া হয়, রাজ্যের ঠিক করা দিনেই রথ যাত্রা করবে তারা। শুধু কয়েকটা দিন আগে জানাতে হবে তাদের। কারন প্রধানমন্ত্রী সহ তাদের হাই প্রোফাইল নেতারা আসবেন তার জন্য সময় দরকার।

তৃণমূল সরকার ঠিক করবে বিজেপি রথ যাত্রার দিন/The News বাংলা
তৃণমূল সরকার ঠিক করবে বিজেপি রথ যাত্রার দিন/The News বাংলা

তবে বৈঠক শেষে বিজেপি প্রতিনিধিদলকে রাজ্য প্রশাসনের তরফ থেকে বলা হয় বিজেপির এই যাত্রা নিয়ে যা বলার রাজ্যের তরফ থেকে আদালতে জানিয়ে দেওয়া হবে। কিন্তু আদালত আগেই এই নিয়ে রাজ্য সরকার ও বিজেপিকে সিদ্ধান্ত নিতে বলেছে। তাহলে আবার রাজ্য সরকার আদালতে যাবার কথা বলল কেন? প্রশ্ন উঠছে এটা নিয়েই।

আরও পড়ুন: বাংলায় রথের ভবিষ্যৎ, লালবাজারে ‘রথ বৈঠকে’ রাজ্য সরকার ও বিজেপি

মনে করা হচ্ছে রাজ্য সরকার কোনোরকমেই বিজেপিকে এই যাত্রার অনুমতি দেবে না। আর সেটাই আদালতে জানিয়ে দেবে তারা। সব মিলিয়ে বিজেপির যাত্রা আবার আদালতে যেতে চলেছে বলেই মত রাজনৈতিক বিশেষজ্ঞদের। বাংলায় গেরুয়া রথের ভবিষ্যৎ আদালতকেই ঠিক করতে হবে বলেই মত বিশেষজ্ঞদের।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন