পরীক্ষা নিয়ে যোগ্য প্রার্থীদের বাছাই করে তালিকা প্রস্তুত, তবু নিয়োগ নেই, বিক্ষোভ

160
পরীক্ষা নিয়ে যোগ্য প্রার্থীদের বাছাই করে তালিকা প্রস্তুত, বাংলায় নিয়োগ নেই
পরীক্ষা নিয়ে যোগ্য প্রার্থীদের বাছাই করে তালিকা প্রস্তুত, বাংলায় নিয়োগ নেই

পরীক্ষা নিয়ে যোগ্য প্রার্থীদের বাছাই করে; তালিকা প্রস্তুত। তবে নিয়োগই হচ্ছে না। নিয়োগের সবরকম প্রস্তুতি থাকা সত্ত্বেও; গত দেড় বছর ধরে বন্ধ খাদ্য দফতরের নিয়োগ প্রক্রিয়া। চাকরি পাবার তালিকায় যাদের নাম আছে; তাদের অভিযোগ তেমনই। আর এই অভিযোগ নিয়েই; শুক্রবার টালিগঞ্জে পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি) ভবনের সামনে বিক্ষোভ শুরু করেন চাকরিপ্রার্থীরা।

পুরুষ, মহিলা-সহ শয়ে শয়ে বিক্ষোভকারী; এদিন জমায়েত করেন পিএসসি ভবনের সামনে। বিক্ষোভের পারদ চড়তে থাকলে; পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে নামে কলকাতা পুলিশ। এদিকে, প্রবল রোদে খোলা রাস্তায় অবস্থান বিক্ষোভ করায়; অসুস্থ হয়ে পড়েন কয়েকজন বিক্ষোভকারী। অসুস্থ হয়ে পরেন; কয়েকজন মহিলা। পরে বেশ কয়েকজনকে আটক করে প্রিজন ভ্যানে তোলে পুলিশ। এরপরেই এলাকা নিমেষের মধ্যে; রণক্ষেত্র হয়ে ওঠে।

পুলিশ গ্রেফতার করতে এলে; চাকরিপ্রার্থীদের অবস্থান বিক্ষোভ ঘিরে আচমকাই উত্তপ্ত হয়ে ওঠে পরিস্থিতি। পিএসসি ভবনের মতো হাই সিকিউরিটি জোনে এমন বিক্ষোভের খবর পেয়েই; পুলিশ ঘটনাস্থলে পৌঁছয়। বিক্ষোভকারীদের সঙ্গে হাতাহাতি বেঁধে যায় পুলিশের। টেনে-হিঁচড়ে তাঁদের প্রিজন ভ্যানে তোলার চেষ্টা করে পুলিশ।

বিক্ষোভকারীদের অভিযোগ, “শান্তিপূর্ণ অবস্থান বিক্ষোভে পুলিশ অত্যাচার চালিয়েছে”। এনিয়ে ধুন্ধুমার বাঁধে মুদিয়ালি এলাকায়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে; বিশাল পুলিশ বাহিনী নামাতে হয়। এই বিষয়ে খাদ্যমন্ত্রী রথীন ঘোষ বলেন, “খাদ্য দফতরে কয়েকটি পদ শূন্য ছিল; সেসব পদে নিয়োগের জন্য পিএসসিকে জানানো হয়েছিল। যোগ্য প্রার্থীদের সেই পদে নিয়োগ করার জন্য। কিন্তু পিএসসি কোনও তালিকা পাঠায়নি; তাই নিয়োগ সম্ভব হয়নি। এতে খাদ্য দফতরের কোনও দায় নেই”।

মন্ত্রী দায় চাপালেন; পাবলিক সার্ভিস কমিশনের উপর। তবে এই নিয়ে পিএসসি কোন বক্তব্য দেয়নি। পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি) সূত্রে জানা গেছে; আদালতে একটি মামলা চলায় নিয়োগ প্রক্রিয়া শুরু করা যায়নি। তবে যোগ্য প্রার্থীরা জানিয়েছেন; বহুদিন আগেই সেই সব মামলার ঝামেলা মিটে গেছে; তবু নিয়োগ প্রক্রিয়া শুরু করা হয়নি”।

বিক্ষোভকারী-দের প্রিজন ভ্যানে তুলে নিয়ে যায় পুলিশ, এঁরা প্রত্যেকেই যোগ্য প্রার্থী। তাদের প্রত্যেকের নাম পিএসসি-র চাকরি পাবার তালিকায় আছে। তবু তাদের এই গরমে রাস্তায় নেমে বিক্ষোভ দেখাতে হচ্ছে, পুলিশের হাতে আটক হতে হচ্ছে, পুলিশের মার খেতে হচ্ছে। শুধু তাদের ন্যায্য অধিকার, চাকরিটাই পাচ্ছেন না।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন