অর্পিতার নামে ৩১ টা এলআইসি পলিসি, মরে গেলে কে হবে কোটি কোটিপতি

44
অর্পিতার নামে ৩১ টা এলআইসি পলিসি, মরে গেলে কে হবে কোটি কোটিপতি
অর্পিতার নামে ৩১ টা এলআইসি পলিসি, মরে গেলে কে হবে কোটি কোটিপতি

অর্পিতা মুখোপাধ্যায়ের নামে; পাওয়া গেল ৩১টা এলআইসি পলিসি। মরে গেলে কে হবে কোটি-কোটিপতি? এটাই এখন প্রশ্ন বাংলা জুড়ে। চাকরি চুরি বা এসএসসি দুর্নীতিকাণ্ডের তদন্তে নেমে, পার্থ ঘনিষ্ঠ অর্পিতার বাড়ি থেকে; উদ্ধার হয়েছে ৫০ কোটিরও বেশি নগদ টাকা। পাশাপাশি সোনা, বিদেশি মূদ্রা; কোটি কোটি টাকার জমির, বাড়ি ও ফ্লাটের দলিল পাওয়া গিয়েছে। এছাড়াও পাওয়া গিয়েছে; দুজনের একাধিক যৌথ উদ্যোগের কোম্পানি ও বাংলোর সন্ধান। এবারে অর্পিতার নামে পাওয়া গেল; এলআইসির ৩১টি জীবনবীমা পলিসির সন্ধান। আর সেইসব পলিসিতে নমিনি হিসেবে; নাম রয়েছে পার্থ চট্টোপাধ্যায়ের।

বুধবার এমনটাই দাবি করেছে ইডি আধিকারিকরা। কেন্দ্রীয় এই তদন্ত সংস্থার দাবি, এক থেকে প্রমাণ হয়; অর্পিতা অত্যন্ত ঘনিষ্ঠ ছিলেন পার্থর এবং তাদের মধ্যে আর্থিক লেনদেন ছিল। “একজন তৃণমূল কর্মী হিসাবেই চিনতাম, তার বেশি কিছু নয়”; জেরার মুখে অর্পিতা মুখোপাধ্যায় নিয়ে এমনই বলেছেন পার্থ চট্টোপাধ্যায়। অন্যদিকে তৃণমূলের তরফে দাবি করা হয়েছে; ‘অর্পিতা তৃণমূলের কেউ নয়’। এদিকে, সেই তৃণমূল কর্মী অর্পিতার ৩১টা এলআইসি জীবনবিমা-তেই একজনই নমিনি; পার্থ চট্টোপাধ্যায়।

বুধবার জোকা ইএসআই হাসপাতালে ফের; পার্থ-অর্পিতার স্বাস্থ্য পরীক্ষা করে তাদের আদালতে তোলা হয়। সেখানে ইডির আইনজীবী সওয়াল করেন; ‘জেরায় সহযোগিতা করছেন না পার্থ চট্টোপাধ্যায়। দুপক্ষের সওয়াল-জবাব শুনে তাদের দুজন-কেই; আগামী ৫ অগাস্ট পর্যন্ত ইডি হেফাজতের নির্দেশ দেয় আদালত।

আদালতে এদিন ইডি-র আইনজীবী বিচারপতিকে জানান; ‘প্রতিদিনই তদন্তে একের পর এক গুরুত্বপূর্ণ তথ্য উঠে আসছে; দুজনেরই একত্রে শেয়ার সংস্থার হদিশ মিলেছে। ২০১২ সাল থেকে তাদের মধ্যে সম্পর্ক; ফলে তাদের মধ্যে আর্থিক যোগাযোগ রয়েছে। অভিযুক্ত দুজনের যে বিপুল সম্পত্তির হদিশ পাওয়া যাচ্ছে; তা কোন টাকা দিয়ে কেনা হয়েছিল তা জানা অত্যান্ত জরুরি। অর্পিতা মুখোপাধ্যায় জেরায় সহযোগিতা করলেও; পার্থ চট্টোপাধ্যায় তা করছেন না। ফলে তাদের আরও হেফাজতের প্রয়োজন। এরপরেই তাদের আবার; ইডি হেফাজতের নির্দেশ দেন বিচারপতি।

এখনও পর্যন্ত অর্পিতার যা যা সম্পত্তির হদিশ পাওয়া গিয়েছে; তার আনুমানিক বাজারমূল্য ১০০ কোটির টাকারও বেশি। এর মধ্যে অর্পিতার দুটি ফ্ল্যাট থেকে ইতিমধ্যেই; ৫৫ কোটি ৪৩ লক্ষ টাকার সম্পত্তি উদ্ধার হয়েছে। এবার পাওয়া গেল; পার্থকে নমিনি করে অর্পিতার ৩১টি জীবনবীমা পলিসি।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন