মাউন্ট এভারেস্ট অভিযানে মৃত্যুর ঘটনা যে যে কারণে বাড়ছে

613
যে কারণে বাড়ছে এভারেস্টে মৃত্যুর ঘটনা/The News বাংলা
যে কারণে বাড়ছে এভারেস্টে মৃত্যুর ঘটনা/The News বাংলা

হিমালয়ের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্টে আরোহণ করতে গিয়ে গত দুই দশকে মারা গেছেন প্রতি বছর গড়ে ছয়জন অভিযাত্রী। অথচ এ বছর; শুধু বসন্ত মৌসুমেই মৃত্যু হয়েছে ১০ পর্বতারোহীর; এই মৃত্যুর জন্য এভারেস্টে অভিযাত্রীদের ভিড় বেড়ে যাওয়াকে দায়ী করা হলেও বিবিসির পরিবেশবিষয়ক সাংবাদিক নাভিন সিং খাদকা আরো চারটি কারণের কথা উল্লেখ করছেন

অভিযাত্রীদের অনেকেই; মে মাসের শুরু থেকে এভারেস্টের বেজ ক্যাম্পে জড়ো হতে শুরু করেন। এসময় ঘূর্ণিঝড় ফণীর প্রভাবের কারণেও কর্তৃপক্ষের মধ্যে এভারেস্টে আরোহণের বিষয়ে কিছু শঙ্কা ছিল; ঘূর্ণিঝড়ের পরের কয়েকদিন হিমালয়ের আবহাওয়া খারাপ হয়ে ঝড়ো বাতাসে কমপক্ষে ২০টি তাঁবু উড়ে যায়; প্রতিকূল আবহাওয়ার পূর্বাভাস পাওয়ার পর বেশ কয়েকজন আরোহী; যারা পর্বতের অনেকটাই উঁচুতে পৌঁছে গেছিল তারা বেজ ক্যাম্পে ফিরে আসেন; ফলত ক্যাম্পে অভিযাত্রীদের ভিড় বাড়তে থাকে।

অধিক সংখ্যক প্রাণহানির জন্য পর্বতারোহণ বিশেষজ্ঞরা অব্যবস্থাপনাকে দায়ী করছেন। ২৩ মে সর্বোচ্চসংখ্যক অভিযাত্রী চূড়া অভিমুখে যাত্রা শুরু করেন; ফলে আরোহীদের বিক্ষিপ্ত ভীড়ে চূড়ার নিচের ক্যাম্পে কয়েক ঘণ্টা ধরে অপেক্ষা করতে হয়। নেমে আসে ক্লান্তি এবং ফুরিয়ে আসে সিলিন্ডারের অক্সিজেন।

দিন দিন অভিযাত্রীদের সংখ্যাও ক্রমে বাড়ছে; তাদের সঙ্গে থাকছেন না প্রয়োজনীয় সংখ্যক শেরপা গাইড। কোনো অভিযাত্রী বিপজ্জনক পরিস্থিতির মুখোমুখি হলে; একজন শেরপা তাকে খুব বেশি সাহায্য করতে পারবে না; অনভিজ্ঞ অভিযাত্রীরা অন্যান্য শিখরে ওঠার সঙ্গে যে এভারেস্টে আরোহণের একটা তফাত আছে সেটা না জানার দরুণ; তাদের বিপদের মুখোমুখি হতে হচ্ছে।

অভিজ্ঞ অভিযাত্রীরা বলছেন; আরোহণের ব্যাপারে এখন কিছু শর্ত আরোপ করার সময় এসেছে; যেমন যাদের ছয় হাজার মিটার উপরে ওঠার অভিজ্ঞতা আছে শুধু তাদেরই এভারেস্টে আরোহণের অনুমতি দিতে হবে।

আরোহণের ব্যাপারে বেশ কয়েকটি প্রতিষ্ঠান কাজ করছে। নতুন কিছু অপারেটরদের মধ্যে শুরু হয়েছে প্রতিযোগিতা। নতুন অপারেটররা আঅভিযাত্রীদের থেকে কম অর্থ নিচ্ছে। এ প্রতিযোগিতার কারণে পুরোনো অনেক প্রতিষ্ঠান তাদের ফি কমিয়ে আনতে বাধ্য হচ্ছে। এই সংস্থা অনভিজ্ঞ লোকজনকে নিয়োগ দিচ্ছে গাইড হিসেবে। ফলে খারাপ পরিস্থিতিতে তারা আর আরোহীকে সহযোগিতা করতে পারছে না; যা আরোহীদের জীবনকে সংশয়ে ফেলে দিচ্ছে।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন