পাকিস্তান চিনকে চরম চিন্তায় ফেলে মহাকাশে গোয়েন্দা উপগ্রহ পাঠাল ভারত

6452
পাকিস্তান চিনকে চরম চিন্তায় ফেলে মহাকাশে গোয়েন্দা উপগ্রহ পাঠাল ভারত/The News বাংলা
পাকিস্তান চিনকে চরম চিন্তায় ফেলে মহাকাশে গোয়েন্দা উপগ্রহ পাঠাল ভারত/The News বাংলা

মিশন শক্তির পর আরও একটি মাইলফলক পেরল ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা, ইসরো। ইলেকট্রনিক ইন্টেলিজ্যান্স স্টাটেলাইটের উৎক্ষেপণ করল ভারত। এর মাধ্যমে গোয়েন্দা উপগ্রহ ছেড়ে বিশ্বের খুব কম দেশের মধ্যে স্থান করে নিল ভারত। পাকিস্তান চিনকে চরম চিন্তায় ফেলে মহাকাশে গোয়েন্দা উপগ্রহ পাঠাল ভারত। গোয়েন্দা এমিস্যাট-সহ ২৯ টি উপগ্রহ নিয়ে মহাকাশে পাড়ি দিল ইসরোর পিএসএলভি-সি ৪৫।

আরও পড়ুনঃ কংগ্রেসের সঙ্গে যুক্ত ৬৮৭ টি ভুয়ো পেজ ওড়াল ফেসবুক

ইসরোর মুকুটে আবার নতুন পালক। ঠিক ছদিন আগেই মহাকাশে শক্তির প্রমাণ দিয়েছে ভারত। সোমবার শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে মহাকাশে পাড়ি দিল ইসরোর রকেট পিএসএলভি-সি ৪৫। সঙ্গে নিয়ে গেল ডিআরডিও-র কৃত্রিম উপগ্রহ এমিস্যাট-সহ আরও ২৮ টি ছোট উপগ্রহ। এগুলো সবই বিদেশি। শুধু দেশের নয়, একই সঙ্গে অন্য ৩ দেশের ২৮টি উপগ্রহের উৎক্ষেপণও করেছে ইসরো।

আরও পড়ুনঃদলের প্রার্থীকে জেতালেই পুরষ্কার সোনার গহনা, বিদেশ ভ্রমনের টিকিট

এমিস্যাটের উত্ক্ষেপণের উল্লেখযোগ্য বিষয় হল, এবারই প্রথম সাধারণ মানুষ উত্ক্ষেপণ দেখলেন ইসরোর ভিজিটর্স গ্যালারি থেকে। এবারই প্রথম উৎক্ষেপণ পর্ব সাধারণ মানুষদের দেখতে দেওয়া হয়েছিল। এর জন্য তৈরি হয়েছে বিশেষ গ্যালারি। অসংখ্য মানুষ সেখান থেকে সরাসরি স্টাটেলাইটের উৎক্ষেপণ দেখল।

আরও পড়ুনঃপ্যান কার্ড আধার কার্ড লিংক করিয়েছেন, ৩১শে মার্চ ছিল শেষ দিন

ভবিষ্যতে আরও বেশি করে ছাত্র ছাত্রীদের এখানে নিয়ে আসা হবে বলেই জানান হয়েছে। ফলে মহাকাশ গবেষণার প্রতি মানুষের আগ্রহ বাড়বে বলেই মনে করছে ইসরো। মহাকাশ গবেষণায় আসবে নতুন প্রজন্মের ছাত্র ছাত্রীরা, জানাচ্ছে ইসরো।

আরও পড়ুনঃ বাংলায় ‘ফ্রি এন্ড ফেয়ার’ ইলেকশন করানো হবে, জানালেন বিশেষ পর্যবেক্ষক বিবেক দুবে

কী কাজ করবে এই এমিস্যাট? এটি আসলে ডিআরডিও-র চর উপগ্রহ। বলা যায়, মহাকাশে ভারতের গোয়েন্দার কাজ করবে এই ডিআরডিও-র কৃত্রিম উপগ্রহ এমিস্যাট। এটি শত্রুর রেডার খুঁজে বের কারবে। শত্রু দেশের হাল হকিকতের খবর দেবে। পাশাপাশি এই উপগ্রহটি সামরিক ক্ষেত্রে বিভিন্ন ধরনের আগাম সতর্কতা দেবে।

আরও পড়ুনঃ রমজানের রোজা পালন করে ভোটারদের পাশে থাকবেন, নির্বাচনী প্রচারে জানালেন মিমি

এর মাধ্যমে শত্রুপক্ষের রাডার কোথায় আছে তা জানতে পারবে ভারত। এতদিন পর্যন্ত এই খবর জানতে বিমানের উপর ভরসা করতে হত। কিন্তু এখন মহাকাশকে কাজে লাগিয়ে নজরদারি চালাতে পারবে। চিনের বাড়বাড়ন্ত ঠেকাতেই এই গোয়েন্দা উপগ্রহের ভাবনা বলেই মনে করা হচ্ছে। দেশের নিরাপত্তার জন্যই এই কাজ, জানিয়েছে ইসরো।

আরও পড়ুনঃ পাক জঙ্গিদের সাহায্যকারি দেশের বিশ্বাসঘাতকদের খুঁজতে ৮ সদ্যসের গোয়েন্দা দল

সোমবার, মহাকাশে পাঠানো ২৮টি উপগ্রহ মোট তিনটি দেশের। এগুলিকে স্থাপন করা হবে তিনটি ভিন্ন কক্ষপথে। সম্প্রতি মিশন শক্তি অভিযানে এ-স্যাট ক্ষেপণাস্ত্রের সাহায্যে একটি অচল উপগ্রহ ধ্বংস করেছে ভারত। এরপর শত্রুর গতিবিধি নজর রাখার ব্যাপারে এমিস্যাট-এর ওপরে অনেকটাই নির্ভর করবে ডিআরডিও।

আরও পড়ুনঃ মমতার চ্যালেঞ্জ গ্রহণ করলেন মোদী, একমঞ্চে সামনাসামনি বিতর্কে বসছেন মমতা-মোদী

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন