জেহাদি শক্তির আক্রমনের বিরুদ্ধে হিন্দুদের অস্তিত্বরক্ষার দাবিতে মিছিল

453
জেহাদি শক্তির আক্রমনের বিরুদ্ধে বাংলায় হিন্দুদের মৌন মিছিল/The News বাংলা
জেহাদি শক্তির আক্রমনের বিরুদ্ধে বাংলায় হিন্দুদের মৌন মিছিল/The News বাংলা

এবার জেহাদি শক্তির আক্রমণের বিরুদ্ধে; হিন্দুদের অস্তিত্বরক্ষার দাবিতে মৌন মিছিল। স্বামী বিবেকানন্দের সিমলা রোডের বাড়ি থেকে; শ্যামবাজার মোড়ে নেতাজীর মূর্তি পর্যন্ত হবে এই মৌন মিছিল। আগামী ১৫ জুন শনিবার; বিকেল ৫ টার সময় এই মিছিল হবে।

আরও পড়ুনঃ একটি বিশেষ সম্প্রদায়ের জন্যই বাংলায় অশান্তি, বিস্ফোরক দিলীপ ঘোষ

শনিবার স্বামী বিবেকানন্দের বাড়ি থেকে; শ্যামবাজার মোড়ে নেতাজীর মূর্তি পর্যন্ত একটি মৌন মিছিল করবে; নাগরিক সমাজ। নাগরিকদের বিশেষ করে হিন্দু নাগরিক সমাজের উদ্যোগে; এই মিছিলের আয়োজন করা হয়েছে। হিন্দু নাগরিক সমাজের নামে এই আন্দোলন হলেও; বকলমে বিজেপি বা সংঘ এর তরফেই এই মৌন মিছিলের আয়জন করা হয়েছে বলে জানা যাচ্ছে।

আরও পড়ুনঃ বাংলায় অশান্তি থামাতে এবার হস্তক্ষেপ করলেন রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠী

পোস্টার ও ব্যানারে লেখা হয়েছে; বিপন্ন পশ্চিমবাংলার বাঙালি হিন্দুদের অস্তিত্বরক্ষার দাবিতে; রাজনৈতিক ঐতিহ্য পুনরুদ্ধারের দাবিতে; নাগরিক সমাজের রাজপথে মৌন মিছিল। তবে কাদের উদ্যোগে ও কারা কারা থাকছেন; সেই নিয়ে কোন উল্লেখ নেই সেখানে।

আরও পড়ুনঃ বিজেপির লালবাজার অভিযান ঠেকাতে কলকাতা পুলিশের ইলেকট্রিক শক

জানা গেছে, বিশিষ্ট সাংবাদিক রন্তিদেব সেনগুপ্ত, তরুণ আইনজীবী দেবজিৎ সরকার, প্রাক্তন ভারতীয় ফুটবলার কল্যাণ চৌবে, বর্ধমান বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক অরিজিৎ ভট্টাচার্য সহ আরও অনেকে এই উদ্যোগের পিছনে আছেন। তবে বাংলার কোন কোন বুদ্ধিজীবী; এই মিছিলে হাঁটবেন, সেটাই এখন দেখার।

আরও পড়ুনঃ কড়া পুলিশ পাহাড়াকে বুড়ো আঙুল দেখিয়ে লালবাজারে তিন মহিলা বিজেপি কর্মী

তবে হঠাৎ করে হিন্দুদের অস্তিত্বরক্ষার দাবিতে মিছিল কেন? ইতিমধ্যেই মৌন মিছিলের পোস্টার দেখার পর; বাংলা জুড়ে উঠে গেছে এই প্রশ্ন। কেন কলকাতায় হিন্দুদের; মৌন মিছিলের দারস্থ হতে হচ্ছে? উঠে গেছে বড় প্রশ্ন।

আরও পড়ুন জলকামান, কাঁদানে গ্যাস ছুঁড়ল পুলিশ, বিজেপির লালবাজার অভিযানে ধুন্ধুমার

তবে বিজেপি বা সংঘের তরফে; এখনও এই মিছিল নিয়ে কিছু জানানো হয়নি। এই মিছিলের মাধ্যমে বিজেপি; বুদ্ধিজীবী সমাজের মধ্যে কারা কারা তাদের পক্ষে আছেন; সেটাও দেখে নিতে পারবে বলে মনে করছে রাজনৈতিক মহল। বিজেপির লালবাজার অভিযানের পাশাপাশি আরএসএস এর তরফেও; হিন্দুদের অস্তিত্বরক্ষার দাবিতে মিছিল করে নতুন আন্দোলন করা হচ্ছে বলে মনে করছে বাংলার রাজনৈতিক মহল।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন