মমতা দাওয়াই, থুতু-পিক ফেললেই ১০০ গুন বেশি জরিমানা

540
The News বাংলা

The News বাংলা, কলকাতা: ক্লিন সিটি-গ্রিন সিটি। কলকাতা শহর পরিষ্কার রাখতে এবার আরও কড়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যেখানে সেখানে থুতু-পিক ফেলা বন্ধ করতে নবান্নে জরুরি বৈঠকে এই নিয়ে বিশেষ কমিটি গঠন করে দেন মুখ্যমন্ত্রী। আর এবার মাত্র ৫০ টাকা নয়, থুতু ফেললেই গুনতে হবে ৫০০০ টাকা।

মুখ্যমন্ত্রী মমতার দাওয়াই, রাস্তায় থুতু-পিক ফেললেই ১০০ গুন বেশি জরিমানা। ভুল জায়গায় থুতু ফেললেই এবার জরিমানা ৫০০০ টাকা। আগে ছিল মাত্র ৫০ টাকা। এক লাফে ১০০ গুন বাড়ানো হল জরিমানার পরিমাণ। কোন প্রতিষ্ঠান বা কোম্পানী শহর নোংরা করলে তাদের ১ লক্ষ টাকা ফাইন করা হবে।

আরও পড়ুনঃ যেখানে সেখানে থুতু-পিক ফেলা বন্ধ করতে কড়া মমতা

যত্র তত্ৰ আর থুতু, পানের পিক, গুটকার পিক আর ফেলা যাবে না। এই বিষয়ে কড়া পদক্ষেপ নিল রাজ্য সরকার। এই নিয়ে গত মঙ্গলবার, নবান্নে একটি গুরুত্বপূর্ণ বৈঠক করেন মুখ্যমন্ত্রী। বৈঠকে মুখ্যসচিবের নেতৃত্বে একটি বিশেষ কমিটি গঠন করে দিয়েছেন মুখ্যমন্ত্রী।

The News বাংলা

কি কি উপায়ে এই থুতু ফেলা, পানের পিক ফেলা বন্ধ করা যায় সেই নিয়ে বিভিন্ন সিদ্ধান্ত নেবে এই উচ্চ পর্যায়ের কমিটি। আলাদা আইন করতে হলে সেই পরামর্শও দেবে এই কমিটি। ফাইন বাড়াবার বা ঠিক করার সিদ্ধান্তও নেবে এই কমিটি। কমিটির সুপারিশ অনুযায়ীই, ফাইনের পরিমাণ ১০০ গুন বাড়াতে চলেছে মমতার সরকার।

আরও পড়ুনঃ ‘শোভন-বৈশাখী’র মতোই পরকীয়ার গল্প ‘ক্লিনটন-মনিকা’র

এই বাজে স্বভাব নিয়ে প্রচারের উদ্যোগও নিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিভিন্ন মিডিয়ায় পানের পিক, গুটকার পিক যেখানর সেখানে ফেলার ব্যপারে সর্বস্তরে প্রচার চালান হবে। প্রচারের কর্ম পদ্ধতি ঠিক করবে এই কমিটিই।

Image Source: Google

নবান্নে মঙ্গলবার বৈঠক শেষে পুরমন্ত্রী ফিরহাদ হাকিম জানান, ‘এই নিয়ে কড়া পদক্ষেপ নিতে বলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়’। তিনি আরও বলেন, ‘মুখ্যমন্ত্রী চান শহর পরিস্কার রাখতেই হবে। ক্লিন সিটি, গ্রিন সিটি রাখতেই হবে শহর কলকাতাকে’। তার পরই বৃহস্পতিবার জরিমানা ১০০ গুন বাড়াবার এই সিদ্ধান্ত।

আরও পড়ুনঃ EXCLUSIVE: ‘বৈশাখী প্রেমে ব্যস্ত’ কলকাতা ছাড়ছেন এক সাচ্চা প্রেমিক

কলকাতার পর গোটা বাংলাকেই পরিস্কার রাখার উদ্যোগ নেওয়া হবে বলেই বৈঠকে জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । মুখ্যসচিবের নেতৃত্বে বিশেষ কমিটি প্রথমেই শাস্তি বা ফাইনের পরিমান বাড়িয়ে কাজ শুরু করল বলা যায়।

তবে, কলকাতায় ৫০ টাকা ফাইন আদায় হয় নি কোনদিন। জরিমানা তো বাড়ান হল। কিন্তু তা আদায় করবে কে? মমতার এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েও প্রশ্ন তুলেছেন আম জনতা। জরিমানা আদায় হবে তো?

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন