দুর্গাপুজো নিয়ে মুখ্যমন্ত্রী মমতার সিদ্ধান্তে স্থগিতাদেশ কলকাতা হাইকোর্টের

461
Image Source: Google Image

নিজস্ব সংবাদদাতা : ফের কলকাতা হাইকোর্টে ধাক্কা খেলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার, রাজ্যের ২৮ হাজার দুর্গাপুজোকে ১০ হাজার টাকা করে এককালিন সরকারি অনুদান দেওয়ার উপর অন্তর্বর্তী স্থগিতাদেশ জারি করল কলকাতা হাইকোর্ট। আগামী মঙ্গলবার পর্যন্ত এই স্থগিতাদেশ জারি থাকবে।

সেপ্টেম্বর মাসে নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে পুজো উদ্যোক্তাদের সঙ্গে কলকাতা পুলিশ, দমকল এবং সিইএসই-র সমন্বয় বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ওই সরকারি অনুদানের কথা ঘোষণা করেছিলেন। প্রতিটি পুজোকে ১০ হাজার টাকা করে দেওয়ার ঘোষণা করা হয়েছিল।

ওই বৈঠকে মূখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, কলকাতার ৩ হাজার সহ রাজ্যের ২৫ হাজার দুর্গাপুজোকে রাজ্য সরকারের তরফে এককালিন ১০ হাজার টাকা করে অনুদান দেওয়া হবে। খরচ হবে ২৮ কোটি টাকা।

জনগণের করের টাকা সরকার এই ভাবে খরচ করতে পারে কি না, সেই প্রশ্ন তুলে আদালতের দ্বারস্থ হয়েছিলেন বাম সংগঠন আরএসপি-র নেতা অশোক ঘোষ। আরএসপি-র শ্রমিক সংগঠন ইউটিইউসি-র সাধারণ সম্পাদক হিসাবে অশোক ঘোষ কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতিকে এই বিষয় নিয়ে চিঠি দিয়েছিলেন। ওই চিঠির ভিত্তিতেই জনস্বার্থ মামলা গ্রহণ করার জন্য প্রধান বিচারপতিকে আবেদন জানিয়েছিলেন তিনি। প্রধান বিচারপতি সেই আবেদন মেনে নেন।

সেই মামলার শুনানিতেই শুক্রবার প্রধান বিচারপতি দেবাশিস করগুপ্ত এবং বিচারপতি শম্পা সরকারের ডিভিশন বেঞ্চ ওই স্থগিতাদেশের নির্দেশ দেয়। আরএসপি নেতা অশোকবাবু প্রধান বিচারপতিকে লেখা চিঠিতে লিখেছিলেন, কোনও ধর্মীয় উৎসব আয়োজনে সরকারি অর্থ দেওয়া সংবিধান বিরোধী। ধর্মনিরপেক্ষ ও গণতান্ত্রিক ব্যবস্থায় জনগণের টাকা বিলি করা মেনে নেওয়া যায় না বলেই প্রধান বিচারপতি দেবাশিস করগুপ্তকে জানিয়েছিলেন তিনি।

রাজ্যের উন্নয়নে খরচা না করে কেন ২৮ হাজার পুজো কমিটিকে ২৮ কোটি টাকা দেওয়া হবে, সেই প্রশ্নও তোলা হয় ওই চিঠিতে। সেই চিঠির ভিত্তিতেই এই জনস্বার্থ মামলার শুনানি শুরু হয়। তারপরেই এই স্থগিতাদেশ জারি করে হাইকোর্ট। বলা যায়, অশোকের হাতেই আপাততঃ বন্ধ হল মমতার ঘোষণা করা ২৮ হাজার পুজোর ১০ হাজার করে প্রাপ্তি।

এর আগেও বিভিন্ন বিষয়ে গোঁয়ার্তুমি করে হাইকোর্টে একাধিকবার ধাক্কা খেতে হয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও রাজ্য সরকারকে। দুর্গাপুজোর অনুদান বিষয়েও আপাততঃ ব্যাকফুটে মমতা বন্দ্যোপাধ্যায়। তবে এই মামলায় শেষ পর্যন্ত হাইকোর্ট কি রায় দেয় সেটাই এখন দেখার।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন