কালীপুজোয় আতশবাজি পোড়ানোয় কোন নিষেধাজ্ঞা নেই

411

নিউ দিল্লী: কালীপূজা বা দীপাবলির উৎসবে মানুষের আতশবাজি পোড়ানোর উপর কোন নিষেধাজ্ঞা চাপাল না সুপ্রিম কোর্ট। রাত ৮ টা থেকে ১০ টার মধ্যে আতশবাজি পোড়ানো যাবে আজ রায় দিয়েছে দেশের সর্ব্বোচ্চ আদালত। রাজ্য সরকারগুলোকে নিয়মিত বাজি কারখানাগুলিতে নজরদারি চালানোর নির্দেশ দিয়েছে আদালত।

শুধু দীপাবলি নয়, ইংরাজি নববর্ষের রাত বা ৩১ শে ডিসেম্বর রাতেও ১১.৫৫ থেকে ১২.১৫ পর্যন্ত এই ২০ মিনিটই আতশবাজি পোড়ানো যাবে বলে নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্টে। যে কোন উৎসবেই নিৰ্দিষ্ট সময় মেনেই আতশবাজি পোড়াতে হবে বলে মঙ্গলবার জানিয়ে দেয় আদালত।

পরিবেশ দূষণ রোধ করতে আতশবাজি পোড়ানোর উপর নিষেধাজ্ঞা আনতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল পরিবেশ কর্মীরা। গত বছর কালীপুজোর ঠিক আগেই আতশবাজি বিক্রি সাময়িক ভাবে বন্ধ করে দিয়েছিল আদালত। এর বিরুদ্ধেই সুপ্রিম কোর্টে আবেদন করে আতশবাজি ব্যবসায়ীরা।

মঙ্গলবার, ‘দীপাবলিতে আতশাবাজি পোড়ানোয় নিষেধাজ্ঞা নয়’, এমনই রায় জানিয়ে দিয়েছে দেশের শীর্ষ আদালত। তবে যে সমস্ত বাজি কম দূষণ ছড়ায় সেই বাজি বিক্রির পক্ষেই সায় দিয়েছে আদালত। সেটা দেখার দায়িত্ত্বও সরকারের বলে জানিয়ে দিয়েছে আদালত। লাইসেন্স থাকা ব্যবসায়িরাই যাতে আতশবাজী তৈরি ও বিক্রি করতে পারে তার দিকে কড়া নজর রাখতে কেন্দ্রীয় ও রাজ্য সরকারগুলিকে নির্দেশ দিয়েছে দেশের সর্ব্বোচ্চ আদালত।

পাশাপাশি এদিন সুপ্রিম কোর্ট জানায়, অনলাইনে ও ই কমার্স সাইটে কোনওমতেই বিক্রি করা যাবে না আতশবাজি। এছাড়াও বাজি কারখানাগুলিতে প্রশাসনিক নজরদারি রাখতে হবে বলেও জানিয়েছে দেশের শীর্ষ আদালত। নির্দিষ্ট নিয়ম মেনেই বাজি তৈরি যাতে হয় তার দিকেই সরকারকে নজর দিতে হবে বলে নির্দেশ দিয়েছে দেশের শীর্ষ আদালত।

এছাড়াও বাজি কারখানায় কি কি রাসায়নিক, কত পরিমাণে ব্যবহার করা হচ্ছে তার দিকেও প্রশাসনকে কড়া নজর রাখতে বলেছে দেশের সর্ব্বোচ্চ আদালত।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন