উপনির্বাচনে হেরে বিধানসভা ও লোকসভার আগে চিন্তায় বিজেপি

455
Image Source: Google

The News বাংলা: কর্নাটকে তিন লোকসভা এবং দুই বিধানসভা নির্বাচনের ভোট গণনা চলছে। শিভামোজ্ঞা, বাল্লারি এবং মান্ড্য লোকসভা কেন্দ্রে ভোট হয়েছে। এছাড়া ঝামখান্ডি এবং রামনগড় বিধানসভারও উপনির্বাচন হয়েছে। প্রাথমিক খবরে জানা গেছে ৫ টির মধ্যে ৪ আসনেই পিছিয়ে বিজেপি।

কর্ণাটকে জোট সরকার চালানো কংগ্রেস এবং জেডিএস এই পাঁচটি আসনেও জোট করেই লড়ছে। অন্যদিকে লড়ছে বিজেপি। এই উপনির্বাচনে প্রার্থী তালিকাও বেশ চমকপ্রদ। বর্তমান মুখ্যমন্ত্রী কুমারস্বামীর স্ত্রী অনিতা কুমারস্বামী, প্রাক্তন মুখ্যমন্ত্রী বি এস ইয়েদুরাপ্পার ছেলে বিওয়াই রাঘবেন্দ্রর মতো হেভিওয়েটদের লড়াই দেখেছে কর্ণাটক।

Image Source : Google

লড়াইতে আছেন আরও তিন প্রাক্তন মুখ্যমন্ত্রীর নিকট আত্মীয়রা। আগামী কয়েক দিনের মধ্যেই দেশের পাঁচটি রাজ্যে বিধানসভা ভোট হবে। তাছাড়া লোকসভা নির্বাচনও এগিয়ে আসছে। এই অবস্থায় এই পাঁচ কেন্দ্রের উপনির্বাচনের ফল কোনদিকে যায় তার উপর অনেক কিছু নির্ভর করবে বলে মনে করছে রাজনৈতিক মহলের একাংশ।

আরও পড়ুনঃ রাহুলের ‘রাফায়েল’ আক্রমণে মোদীর ‘রথ’ গাড্ডায়

বিএস ইয়েদুরাপ্পা, এম শ্রীমালু এবং সি এস পুত্তারাজ্জু পদ ছাড়ায় তিন লোকসভা আসনে আবার ভোট হয়েছে । অন্যদিকে এক বিধায়কের মৃত্যু এবং মুখ্যমন্ত্রী কুমারস্বামী একটি আসন ছেড়ে দেওয়ায় ভোট হয়েছে দুটি বিধানসভাতেও।

আরও পড়ুনঃ নরেন্দ্র মোদীর গুজরাটে আর পড়াবেন না ‘দেশদ্রোহী’ প্রফেসর

মে মাসেই বিভিন্ন রাজ্যের উপনির্বাচনে হেরেছে বিজেপি। দেশের ৪টি লোকসভা ও ১০টি বিধানসভা উপনির্বাচনের ফলাফল বিজেপির অস্বস্তি বাড়িয়েছিল৷ দেশের ১০টি বিধানসভা উপনির্বাচনের অন্যতম ছিল রাজ্যের মহেশতলা বিধানসভা ৷ মহেশতলা বিধানসভার উপনির্বাচনে বলাই বাহুল্য সবুজ ঝড়ে লন্ডভন্ড হয়ে গিয়েছিল বিরোধীরা ৷ তৃণমূল নেতা দুলাল দাস নিকটতম প্রতিদ্বন্দী বিজেপি প্রার্থীকে ৬২,৭৬৫ ভোটের ব্যবধানে পরাজিত করে।

image Source: Google

উপনির্বাচনে যে চারটি লোকসভার আসনে নির্বাচনের ফলাফল সামনে আসে তার মধ্যে তিনটি আসনই বিজেপির দখলে ছিল। তিনটি আসনের মধ্যে মহারাষ্ট্রের পালঘর লোকসভা কেন্দ্রই শুধুমাত্র নিজেদের হাতে রাখতে সক্ষম হয়েছে বিজেপি ৷ উত্তরপ্রদেশের কৈরানা ও মহারাষ্ট্রের ভান্ডারা-গোন্ডিয়া লোকসভা হাতছাড়া করে বিজেপি ৷

উত্তরপ্রদেশের নূরপুর বিধানসভা কেন্দ্র দখলে ছিল বিজেপির, সেখানেও জয়ী হয় সমাজবাদী পার্টি ৷ বিহারের জোকিহাট বিধানসভা কেন্দ্র দখলে ছিল জেডিইউর উপনির্বাচনে জয়ী আরজেডি ৷ পঞ্জাবের শাহকোট বিধানসভা কেন্দ্র দখলে ছিল শিরোমনি অকালি দল-এর উপনির্বাচনে জয়ী কংগ্রেস ৷

আরও পড়ুন: মোদীর ভারতে সর্দার প্যাটেলের রেকর্ড ভাঙবে ছত্রপতি শিবাজীর মূর্তি

মহারাষ্ট্রের পালুসকাদেগাঁও বিধানসভা কংগ্রেসের দখলে ছিল ৷ উপনির্বাচনে জয়ী কংগ্রেসই ৷ ঝাড়খণ্ডের সিল্লি বিধানসভা কেন্দ্র দখলে ছিল জেএমএম-এর উপনির্বাচনে জয়ী জেএমএম ৷ ঝাড়খণ্ডের গোমিয়া বিধানসভা কেন্দ্র দখলে ছিল জেএমএম-এর উপনির্বাচনে জয়ী জেএমএম ৷ মেঘালয়ের আমপাতি বিধানসভা কেন্দ্র দখলে ছিল কংগ্রেসের, উপনির্বাচনে জয়ী কংগ্রেস ৷ এ ক্ষেত্রে নিজেদের এই আসন নিজেদের দখলে রাখল জাতীয় কংগ্রেস ৷

আরও পড়ুন: সাধারণ মানুষের জীবনের দাম এখন কুকুর ছাগলের চেয়েও কম

কেরলের চেনগান্নুর বিধানসভা কেন্দ্র দখলে ছিল সিপিএম-এর উপনির্বাচনে জয়ী সিপিএম ৷ উত্তরাখণ্ডের থারালি বিধানসভা কেন্দ্র দখলে ছিল বিজেপির উপনির্বাচনে জয়ী বিজেপি ৷ কর্ণাটকে আরআর নগর বিধানসভা কেন্দ্র উপনির্বাচনে জয়ী কংগ্রেস ৷

নিঃসন্দেহেই বলা যেতে পারে যে মের এই ফলাফলে আরও একবার একবার বিজেপি বিরোধী জোট বেশ খানিকটা অক্সিজেন পেয়েছিল ৷

Image Source: Google

মঙ্গলবার শেষ খবর পাওয়া পর্যন্ত, কর্ণাটক উপনির্বাচনে বিজেপির দুর্গ বল্লরি লোকসভাতে এগিয়ে কংগ্রেস। বল্লারি কেন্দ্রে বিজেপি প্রার্থীর থেকে অনেকটাই এগিয়ে আছেন কংগ্রেস প্রার্থী ভিএস উগরাপ্পা। মান্ড লোকসভা আসনে হারছে বিজেপি। এই আসনে অনেক এগিয়ে জেডিএস।

ঝামখান্ডি বিধানসভা কেন্দ্রে বিজেপি প্রার্থী কুলকার্নি শ্রীকান্ত সুবারাওয়ের থেকে এগিয়ে কংগ্রেস প্রার্থী আনন্দ সিদ্দু ন্যামগৌড়া। রামনগড় বিধানসভা আসনেও হারছে বিজেপি।

আরও পড়ুন: দূর্নীতি স্বজনপোষণ নেই- মনেও নেই

একমাত্র, শিভামোজ্ঞা লোকসভা কেন্দ্রে সামান্য ভোটে এগিয়ে বিজেপি প্রার্থী। শিভামোজ্ঞা লোকসভা কেন্দ্রে প্রথম রাউন্ড গণনার পর এগিয়ে রয়েছেন বিজেপি প্রার্থী বিএস -পুত্র রাঘবেন্দ্র। কংগ্রেস প্রার্থীর থেকে তিনি এগিয়ে।

মঙ্গলবারও বিজেপি নিজেদের জেতা আসন হারলে আর কংগ্রেস-জেডিএস জোট নিজেদের আসন ধরে রাখতে পারলে সেটা আগামী কয়েকদিনের মধ্যে হতে চলা ৫ রাজ্যে বিধানসভা ভোট ও লোকসভা ভোটের আগে চরম বিপদে পড়বে বিজেপি। আর সেটাই হতে চলেছে।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন