আবার প্রথম থেকে শুরু, সুপ্রিম নির্দেশে রথ চালাতে ফের নবান্নে বিজেপি

350
সুপ্রিম কোর্টের নির্দেশে বাংলার রাস্তায় রথ চালাতে ফের নবান্নে বিজেপি/The News বাংলা
সুপ্রিম কোর্টের নির্দেশে বাংলার রাস্তায় রথ চালাতে ফের নবান্নে বিজেপি/The News বাংলা

“বিনা যুদ্ধে রথ যাত্রা লড়াই ছাড়া যাবে না। রাজ্যের রাস্তায় রথ চালাতেই হবে”। এমনটাই যেন পণ করেছে বিজেপি। আর তাই শিলিগুড়িতে ‘বস্তাবন্দি’ গেরুয়া রথকে বাংলার রাস্তায় চালাতে ফের মমতার দরবারে বঙ্গ বিজেপি। ‘রথ যাত্রা’ বা ‘গণতন্ত্র বাঁচাও যাত্রা’ নিয়ে, নতুন করে রাজ্যের কাছে প্রস্তাব পেশ করতে পারে বিজেপি, মঙ্গলবারই সুপ্রিম কোর্টে রায় দিয়েছিল প্রধান বিচারপতি রঞ্জন গগৈই এর বেঞ্চ। তাই ফের নতুন প্রস্তাব নিয়ে নবান্নে বঙ্গ বিজেপি।

আরও পড়তে পারেনঃ

উধাও কংগ্রেস বিধায়ক, লোকসভার আগেই সরকার গড়তে চলেছে বিজেপি

মানুষের হাসপাতালে এত কুকুর বেড়াল কেন? দায় এড়াতে পারে না প্রশাসন

কলকাতা হাইকোর্টের পর মঙ্গলবার সুপ্রিম কোর্টেও আটকে যায় বিজেপির ‘গণতন্ত্র বাঁচাও যাত্রা’ বা ‘রথ যাত্রা’। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈই এর বেঞ্চেও মঙ্গলবার অনুমতি পায়নি বিজেপির ‘গণতন্ত্র বাঁচাও যাত্রা’। রাজ্যের হাতেই রথ যাত্রার অনুমতি দেওয়া-না দেওয়া নির্ভর করছে, বলে মঙ্গলবার জানিয়ে দেয় দেশের শীর্ষ আদালত। পুরোপুরি বাতিল না করলেও, আপাতত তাই বন্ধ হয়ে যায় বিজেপির রথ যাত্রা। এই রায়ের পর লোকসভা ভোটের আগে মমতার কাছে বড় ধাক্কা খেল বঙ্গ বিজেপি, এমনটাই মনে করা হচ্ছে।

আরও পড়তে পারেনঃ

সপ্তশৃঙ্গর পর সপ্ত আগ্নেয়গিরি, বিরল বিশ্বরেকর্ডের চূড়ায় বাঙালি

মন্দিরে ঢুকে বিপ্লবের শাস্তি, পিটিয়ে বৌমাকে হাসপাতালে পাঠাল শাশুড়ি

যাত্রার অনুমতি না দিলেও সুপ্রিম কোর্ট বিজেপিকে আশার আলো দেখিয়েছিল। ‘রথ যাত্রা’ বা ‘গণতন্ত্র বাঁচাও যাত্রা’ নিয়ে, নতুন করে রাজ্যের কাছে প্রস্তাব পেশ করতে পারে বিজেপি, মঙ্গলবারই সুপ্রিম কোর্টে রায় দিয়েছিল প্রধান বিচারপতি রঞ্জন গগৈই এর বেঞ্চ। সেই নির্দেশ পেয়েই নতুন করে যাত্রাসূচী নিয়েই ফের নবান্নে বঙ্গ বিজেপির প্রতিনিধি দল। এটা জেনেই যে, রাজ্য আগের মত না করবেই। তাহলে কি ফের সুপ্রিম কোর্টের দারস্থ হবে বিজেপি? বারবার একই লড়াই আদালতে কতদিন ধরে চলবে? উঠে গেছে প্রশ্ন।

কলকাতা হাইকোর্টে মোদীর ‘গেরুয়া রথ’কে আটকে দেয় মমতা বন্দ্যোপাধ্যায় সরকার। কলকাতা হাইকোর্টে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ রাজ্য সরকারের দৃষ্টিভঙ্গিই মেনে নেয়। বাতিল না হলেও, বন্ধ হয়ে যায় বিজেপির রথ যাত্রা। কলকাতা হাইকোর্টের বিচারপতি তপব্রত চক্রবর্তীর কোর্টেই ফের বিজেপির ‘রথ যাত্রা’ মামলা ফেরত পাঠায় প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। এই রায়ের পরই দেশের শীর্ষ আদালতের শরণাপন্ন হয় বিজেপি।

আরও পড়তে পারেনঃ

বাংলায় ক্ষোভ বাড়িয়ে কেন্দ্রীয় সরকারি কর্মীদের বেতন বাড়াচ্ছে মোদী সরকার

ভোটের আগে মানুষের মুখে হাসি ফোটাবে মোদী সরকারের অন্তর্বর্তী বাজেট

শুরুতে রাজ্য সরকার বিজেপির যাত্রার অনুমতি দেয়নি। এরপর কলকাতা হাইকোর্টের বিচারপতি তপব্রত চক্রবর্তী রাজ্যের রথ যাত্রার অনুমতি না দেওয়া বাতিল করে শর্তসাপেক্ষে রথ যাত্রার অনুমতি দিয়েছিলেন। এর জেরে বিজেপি রথ যাত্রার প্রস্তুতিও শুরু করে দেয়।

তবে সিঙ্গেল বেঞ্চে এই রায়ের পর ফের কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে মামলা নিয়ে যায় রাজ্য সরকার। প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ রাজ্য সরকারের দৃষ্টিভঙ্গি মেনে নিয়ে রথ যাত্রা অনুমতি বাতিল করে আবার হাইকোর্টের বিচারপতি তপব্রত চক্রবর্তীর এজলাসেই ফেরত পাঠান এই মামলা। এরপরেই বিজেপি মামলা নিয়ে যায় সুপ্রিম কোর্টে।

আরও পড়তে পারেনঃ

শ্রীজাত হেনস্থা ঘটনায় বাংলার বুদ্ধিজীবিদের মুখোশ খুললেন তসলিমা

সুপ্রিম কোর্টেও মমতার হাতে আটকে গেল মোদীর গেরুয়া রথ

মঙ্গলবার সুপ্রিম কোর্টেও রথ যাত্রার অনুমতি পায়নি বিজেপি। যদিও তা একেবারে বাতিল করে নি সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈই এর বেঞ্চ। তবে আপাতত যে রথযাত্রা হচ্ছে না সেটা পরিষ্কার। ফের রাজ্যের উপরই আবার রথ যাত্রার সব দায়িত্ব চাপিয়ে দেন প্রধান বিচারপতির বেঞ্চ। তবে বিজেপি সভা সমিতি করতে পারবে, রাজ্যের কাছে আগাম অনুমতি চেয়ে, জানিয়ে দেয় আদালত।

রাজ্য সরকারের গোয়েন্দা রিপোর্ট ও বিভিন্ন জেলার জেলাশাসক ও জেলা পুলিশ সুপারদের সব রিপোর্ট খতিয়ে দেখেই তো সিদ্ধান্ত নিতে হবে, পরিস্কার জানিয়ে দেয় শীর্ষ আদালত। নতুন করে রাজ্যের কাছে যাত্রার প্রস্তাব পেশ করতে পারে বিজেপি, জানিয়ে দিয়েছে সুপ্রিম কোর্ট। সব দেখেই ফের রথ যাত্রার অনুমতি দেওয়া হবে কি হবে না তা আবার ঠিক করতে হবে সেই রাজ্যকেই। এরপরেই ফের নবান্নে বিজেপি।

আরও পড়তে পারেনঃ

নৃশংস নার্স, সেবাই যাদের ধর্ম তারাই পিটিয়ে মারল ১৬টি বাচ্চা কুকুর

বিশ্বের সবচেয়ে ক্ষমতাবান মার্কিন প্রেসিডেন্টের পদে এক হিন্দু নারী

গত দুমাস ধরেই কলকাতা হাইকোর্টে একবার সিঙ্গেল বেঞ্চ ও একবার ডিভিশন বেঞ্চ ঘুরে বেড়িয়েছে বিজেপির রথ। বাংলার রাস্তায় চলার অনুমতি আদৌ অনুমতি পাবে কিনা সেটা জানতে সুপ্রিম কোর্টের দিকেই তাকিয়ে ছিল বিজেপি। সেই আশাও ব্যর্থ হয়ে যায় মঙ্গলবার।

কিন্তু হাল না ছেড়ে সুপ্রিম কোর্টের নির্দেশে ফের রথ নিয়ে রাজ্যকে নতুন করে প্রস্তাব পেশ বিজেপির। আবার প্রথম থেকে সব কিছুই শুরু করতে হবে তাদের। তবে রাজ্যে সভা সমিতি করার অনুমতি পেয়েছে বিজেপি। তবে সেটাও করতে হবে রাজ্যের অনুমতি নিয়েই। ভোটের আগে জোর ধাক্কা সামলাতে আবার শুরু থেকে লড়াই গেরুয়া শিবিরের।

আরও পড়তে পারেনঃ

ভারতের কৃষকের মেয়ে আইএমএফের প্রধান অর্থনীতিবিদ

নতুন বছরের শুরুতেই খারাপ খবর, বড় বড় কোম্পানিতে কর্মী ছাঁটাই

সুপ্রিম কোর্টের রায়ের পর সব মিলিয়ে বাংলায় বিজেপির রথ যাত্রা এখনও বিশ বাঁও জলে। আদালতের বাইরে এসে কবে বাংলার রাস্তায় চলবে বিজেপির রথ, সেটাই এখন প্রশ্ন। আদৌ মমতার বাংলায় গেরুয়া রথ নামতে পারবে কিনা সেটাও এখন বড় প্রশ্ন। সুপ্রিম কোর্টের রায়ের পর বিজেপির গেরুয়া রথের ভবিষ্যৎ যে অন্ধকার, সেটা বলাই যায়। আর সেই অন্ধকার কাটাতেই শীর্ষ আদালতের নির্দেশে নবান্ন থেকেই ফের শূন্য থেকেই শুরু বঙ্গ বিজেপির।

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

আরও পড়তে পারেনঃ

ভারতীয় সেনাবাহিনীতে ‘ভাবনার বিপ্লব’ ভাবনা কস্তুরীর হাত ধরে

মমতার বাছাইয়ে কারা হবেন বাংলার ৪২টি লোকসভা আসনের তৃণমূল প্রার্থী

মোদীর প্রকল্পে আর টাকা দেবেন না মমতা, কেন্দ্র রাজ্য সম্পর্ক তলানিতে

একদিনে বহিষ্কৃত দুই তৃণমূল সাংসদ, দিদিকে ছেড়ে মোদীর দলে আর কে কে

সিবিআই থেকে দমকলে বদলি, প্রতিবাদে চাকরি ছাড়লেন আইপিএস

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন